বশেমুরবিপ্রবিতে বিশ্ব পর্যটন দিবস পালিত

প্রকাশিত: ৮:২৩ অপরাহ্ণ , সেপ্টেম্বর ২৭, ২০২২

‘পর্যটনের নতুন ভাবনা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  (বশেমুরবিপ্রবি) ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকাল প্রশানিক ভবনের সামনে থেকে র‍্যালি নিয়ে  ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে শেষ হয়। র‍্যালি শেষে কেক কেটে দিবসটি উদযাপন করেন উপাচার্য প্রফেসর ড.একিউএম মাহবুব। এসময় ট্যুরিজম বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

দিবসটি উদযাপন উপলক্ষে  ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি বাপন চন্দ্র কুরি বলেন, “এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘Rethinking Tourism’ অর্থাৎ পর্যটনে পুনর্ভাবনা। বাংলাদেশের বৈচিত্র্যময় পর্যটন আকর্ষণগুলোকে দেশি-বিদেশি পর্যটকদের কাছে তুলে ধরার প্রয়াসে নতুনভাবে সুনির্দিষ্ট পরিকল্পনা করে কাজ করে যেতে হবে। বাংলাদেশে পর্যটনশিল্পের বিকাশের সম্ভাবনা খুবই উজ্জ্বল। এ সম্ভাবনাকে কাজে লাগাতে হলে দেশের পর্যটনশিল্পের উন্নয়নের মাধ্যমে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণের পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীকে অংশগ্রহণের সুযোগ করে দিতে হবে। একই সঙ্গে বিশ্ব দরবারে দেশের পর্যটনশিল্পকে কার্যকরভাবে তুলে ধরতে হবে”

এ বিষয়ে সহকারী অধ্যাপক সাদিয়া আফরিন অনন্যা বলেন” পর্যটন শিল্পকে এগিয়ে নিতে পর্যটন সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি উদ্যোক্তা ও প্রতিষ্ঠানকে পরিকল্পিত উপায়ে সুষ্ঠু সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে”

প্রসঙ্গত, পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া এ দিবসের লক্ষ্য। জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে ১৯৮০ সালের২৭ সেপ্টেম্বর দিবসটি পালন করা হয়।

Loading