এবার ভাড়া বাড়ল লাইটার জাহাজের

প্রকাশিত: ২:০৮ অপরাহ্ণ , আগস্ট ১২, ২০২২

ডিজেলের দাম বাড়ায় দেশের ভেতর পণ্য পরিবহনে জন্য চলাচলকারী লাইটার জাহাজের ভাড়া বাড়ানো হয়েছে। ২২ ভাগ থেকে ১৫ ভাগ পর্যন্ত এ ভাড়া বৃদ্ধি পেয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) লাইটারেজ জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) নির্বাহী কমিটির জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ঢাকাসহ আশপাশের গন্তব্যের জন্য এ ভাড়া বাড়ানো হয়েছে।

সভায় আরও সিদ্ধান্ত নেওয়া হয় যে, চট্টগ্রাম থেকে ঢাকা-বরিশাল এবং চাঁদপুর রুটে ২২ ভাগ ভাড়া বাড়ানো হয়েছে। ঢাকার বাইরে অন্যান্য রুটের ক্ষেত্রে ১৫ ভাগ ভাড়া বাড়ানো হয়েছে। তবে, চট্টগ্রামের স্থানীয়ভাবে পণ্য পরিবহনের জন্য কোন ভাড়া বাড়ানো হয়নি। একমাসের পর্যবেক্ষণ শেষে চট্টগ্রামে ভাড়া বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয় বৈঠকে।

ভাড়ার এই বৃদ্ধির ফলে চট্টগ্রাম থেকে ঢাকা ও নারায়ণগঞ্জ অঞ্চলে নৌপথে লাইটারেজে পণ্য পরিবহনে টন প্রতি ১০৫ টাকা করে ভাড়া বেড়েছে। এখন ৫৮৩ টাকায় উন্নীত হয়েছে। এর আগে টন প্রতি ভাড়া ছিল ৪৭৮ টাকা।

এ বিষয়ে ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) আহ্বায়ক নুরুল হক বলেন, ডিজেলের দাম বেড়েছে। নৌপথে পণ্য পরিবহনে লাইটার জাহাজের খরচ বেড়েছে। যে কারণে ভাড়া সমন্বয় করার সিদ্ধান্ত নেওয়া হয়। গত ৬ আগস্ট হতে লাইটারেজের ভাড়া এ বর্ধিত হারে সমন্বয় করা হবে।

এই সেলের আওতায় এক হাজার থেকে বারোশো লাইটার জাহাজ রয়েছে।

Loading