ঈদ-উল-আজহা ১০ জুলাই

প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ , জুন ৩০, ২০২২

দেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। অর্থাৎ আগামী ১০ জুলাই (রোববার) দেশে পবিত্র ঈদ-উল-আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে। বৃহস্পতিবার (৩০ জুন) জাতীয় চাঁদ দেখা কমিটি এ তথ্য জানায়।

এর আগে এদিন (৩০ জুন) সন্ধ্যায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগে ফোন করে ফাউন্ডেশনের শেরপুর, কুমিল্লাসহ দেশের বিভিন্ন জেলার উপ-পরিচালকরা চাঁদ দেখার বিষয়টি জানান।

এদিকে বুধবার (২৯ জুন) মধ্যপ্রাচ্যের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসাবে দেশগুলোতে বৃহস্পতিবার (৩০ জুন) ১৪৪৩ হিজরি সনের জিলহজ মাস শুরু হয়েছে এবং সেখানে ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ৯ জুলাই। হজ অনুষ্ঠিত হবে আগামী ৮ জুলাই।

কোরবানির ঈদ-পালনের মাধ্যমে বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর প্রিয় বান্দা ও নবী হজরত ইব্রাহিম (আ.) ও হজরত ইসমাইল (আ.)-এর অতুলনীয় আনুগত্য এবং মহান ত্যাগের পুণ্যময় স্মৃতি বহন করে। আল্লাহপাকের সন্তুষ্টির জন্য মুসলিম উম্মাহ প্রতি বছর পশু কোরবানি করে থাকে।

মহান আল্লাহ পবিত্র কোরআনে নির্দেশ দিচ্ছেন, ‘অতএব আপনি আপনার পালনকর্তার উদ্দেশে সালাত আদায় করুন এবং কোরবানি করুন।’ (সূরা কাউসার, আয়াত-২)

পশু কোরবানি একটি প্রতীকি ব্যাপার। এখানে পশু কোরবানির মাধ্যমে মুসলমানরা আল্লাহর সন্তুষ্টির জন্য জানমাল থেকে শুরু করে সবকিছুই কোরবানি করতে প্রস্তুত।

হজরত ইব্রাহিম (আ.) ও তার পুরো পরিবারের নজিরবিহীন কোরবানির ইতিহাস মানুষকে যে ত্যাগের শিক্ষা দেয়, তাতে উদ্বুদ্ধ হয়ে একজন মুমিন তার সবকিছুই আল্লাহর সন্তুষ্টির জন্য উৎসর্গ করতে সদা প্রস্তুত থাকেন।