ঈদ শেষে ঢাকায় ফিরছে মানুষ

প্রকাশিত: ১:৪৪ অপরাহ্ণ , মে ৬, ২০২২

ঈদুল ফিতরের ছুটি শেষে রাজধানীতে ফিরতে শুরু করেছে মানুষ। শুক্রবার রাজধানীর সায়েদাবাদ, গুলিস্তান, কমলাপুর, গাবতলী, মহাখালী ও সদরঘাট টার্মিনালে গিয়ে দেখা গেছে এ চিত্র। এছাড়া ফেরার সময়ে কোনো ধরনের ভোগান্তি হয়নি বলে জানিয়েছেন অনেকে।

সায়েদাবাদে খুলনা থেকে ফেরা ইসলামুল হক নামের এক ব্যক্তি বলেন, “ঈদ শেষ। তাই ঢাকায় ফিরে আসছি। তবে অফিস শনিবার হলেও ঢাকার আত্মীয়দের সঙ্গে ঈদের আনন্দ নেওয়ার জন্য একদিন আগে এসেছি। এবার ঈদে বেশি দিন ছুটি হওয়ার কারণে বাড়িতে অনেক মজা হয়েছে।”

রাবিবা নামের এক নারী বলেন, “অনেকদিন হলো বাড়িতে ছিলাম। এখন কাজের তাগিদে ঢাকায় ফিরে এলাম। ঢাকা এখনো ফাঁকা দেখছি। তবে আসার জন্য পরিবহণে কোনো সমস্যা হয়নি।”

নোয়াখালী থেকে আসা এক যাত্রা রিতা বলেন, “এবার খুব ভালো ঈদ হয়েছে। যেতেও কষ্ট হয়নি, আসতেও সমস্যা হয়নি। আমরা অফিস আজই শুরু তাই চলে আসলাম।”

কুমিল্লা থেকে ছেড়ে আসা এক বাসের সহকারী রহমান বলেন, “ঈদের ছুটি এখনো চলছে। তাই মানুষ কম আসছেন। তবে শনিবার মানুষের চাপ বাড়বে। বাড়তি যাত্রীর কথা মাথায় রেখে আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি। তবে বুধবার ঢাকা-কুমিল্লা রাস্তায় প্রচুর জ্যাম ছিল। বৃহস্পতিবার কুমিল্লা থেকে আসতে কোনো সমস্যা হয়নি। শুক্রবার সাকলেও তেমন কোন চাপ নেই।”

এদিকে রাজধানী ঢাকা এখনও ফাঁকা। বৃহস্পতিবার সরকারি অফিস-আদালত খুললেও উপস্থিতি ছিল খুবই কম। রোববার অফিস হওয়ায় হয়তো শনিবার ফিরবেন অনেকে।

রাজধানীর মিরপুরে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা রবিন বলেন, “ঈদ শেষে শনিবার আমার প্রথম অফিস। সকালে মিরপুরের বিআরটিএতে একটি কাজ আছে। অনেক কম সময়ের মধ্যে দেশ থেকে ফিরেছি। কাজটা শেষ করা যাবে। অন্য সময় হলে আসতে আরও পাঁচ-ছয় ঘণ্টা বেশি লাগতো। ঈদের পরে রাস্তা ফাঁকা। আর মানুষ না থাকায় বেশ সহজ হচ্ছে চলাচল।”