তাপমাত্রা বাড়ার আভাস

প্রকাশিত: ৭:৫৫ অপরাহ্ণ , মে ৪, ২০২২

সারোদেশের বিভিন্ন জাযগায় ঈদের দিন মঙ্গলবার সকাল থেকে বৃষ্টি হওয়ায় তাপমাত্রা কিছুটা কম ছিল। আজ বুধবারও সকালে রাজধানীতে বৃষ্টি ছিল। তবে আগামীকাল বৃহস্পতিবার থেকে ফের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বুধবার আবহাওয়াবিদ বজলুর রশিদ গণমাধ্যমকে এ তথ্য জানান।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ‘ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারাদেশের দিনের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে জানান এ আবহাওয়াবিদ।’

এদিকে ঈদের পরের দিন বুধবার (৪ মে) ছুটির সকালে মেঘের গর্জনে ঘুম ভেঙেছে রাজধানীবাসীর। সেই সঙ্গে ছিল গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। সকাল সকাল এমন ঠান্ডা আবহাওয়ায় নগরবাসীর কাছে স্বস্তি ফিরে এসেছে।

ঈদের দিন ঢাকায় ১৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। তবে ঈদের দিন রংপুর বিভাগে কোনো বৃষ্টি হয়নি। এরপর সারা দিন রাজধানীতে কোনো বৃষ্টি দেখা মেলেনি। তাই নগরজুড়ে ছিল ঈদের আনন্দ উদ্যাপন।

আগামী পাঁচ দিনের মধ্যে আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে, বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ‘কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি.মি বেগে বৃষ্টি অথবা বজ্রসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নং নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র পশ্চিম অথবা উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি অথবা বজ্রসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নং নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।’

Loading