মিনিটেই মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করে তারা

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ , এপ্রিল ৭, ২০২২

চট্টগ্রামে চোরাই মোবাইল ক্রয়-বিক্রয় ও মোবাইলের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) নম্বর পরিবর্তনকারী চক্রের মূলহোতাসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ বলছে, চক্রটি মাত্র এক মিনিটের মধ্যেই মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করতে পারে। চক্রটি চুরির পর কমপক্ষে ছয় মাস সময় নিয়ে এসব মোবাইল বাজারে ছাড়ে। যাতে ছিনতাইয়ের শিকার হওয়া ব্যক্তি মোবাইলের আশা ছেড়ে দেন কিংবা পুলিশের হাতে ধরা না পড়ে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) দক্ষিণ জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) জসিম উদ্দিন নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

তিনি বলেন, গ্রেপ্তার তিন যুবকের মধ্যে হাবীবুল্লাহ মিজবাহ ইতোপূর্বে একটি মোবাইল কোম্পানির সার্ভিসিং বিভাগে চাকরি করতেন। পরে চাকরি ছেড়ে দিয়ে মোবাইলের আইএমইআই পরিবর্তনের অবৈধ কাজে নামেন। আগে আটক হওয়া চক্রগুলোর সঙ্গে নতুন এ চক্রের সদস্যদের যোগসাজশ আছে কি না সেটা তদন্ত করা হচ্ছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার মো. মুজাহিদুল ইসলাম বলেন, বুধবার চট্টগ্রামের রেলওয়ে স্টেশন এলাকা থেকে মো. সাজ্জাদ নামে একজনকে ৫টি মোবাইলসহ আটক করে কোতোয়ালি থানা পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাজ্জাদ জানান, মোবাইলগুলো চোরদের কাছ থেকে সংগ্রহ করেছেন তিনি। এরপর তিনি মোবাইলগুলোর আইএমইআই নম্বর পরিবর্তন করে দেশের বিভিন্ন জায়গায় বিক্রি করতেন।

Loading