সংখ্যাগরিষ্ঠতা হারাল রাজাপাকসের জোট সরকার

প্রকাশিত: ৫:৪৭ অপরাহ্ণ , এপ্রিল ৫, ২০২২

শ্রীলঙ্কার ক্ষমতাসীন সরকারের জোট ছেড়ে গেলেন ৪২ জন এমপি। যার ফলে সংখ্যাগরিষ্ঠতা হারাল প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের জোট সরকার।

রাজাপাকসের শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনা (SLPP) নেতৃত্বাধীন জোটের সঙ্গে জোটবদ্ধ দলগুলোর এমপিরা বলেছেন, তারা এখন স্বাধীনভাবে নিজেদের প্রতিনিধিত্ব করবেন।

অর্থনৈতিক ও বৈদেশিক মুদ্রার সংকটের কারণে দক্ষিণ এশীয় দেশটিতে বিদ্যুতের ঘাটতি এবং এর ফলে শুরু হওয়া উত্তেজনার প্রেক্ষিতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। এর ফলে রাজাপাকসের পদত্যাগের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে।

এই মুহুর্তে এমপিদের এমন পদক্ষেপের প্রভাব কী, তা স্পষ্ট নয়। তারা সরকার থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছে, কিন্তু বিরোধীদের প্রতি সমর্থন দেয়নি। এটা অবশ্য সংসদের ওপর প্রধানমন্ত্রীর কর্তৃত্বকে প্রশ্নবিদ্ধ করতে পারে।

এদিকে, রাজাপাকসের মন্ত্রিসভা ইতিমধ্যেই পদত্যাগ করেছে, তবে প্রেসিডেন্ট এবং তার ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে উভয়ই এখন পর্যন্ত পদত্যাগ করতে অস্বীকার করে চলেছেন।

পরিবর্তে, প্রেসিডেন্ট তাকে একটি জাতীয় সরকার গঠনে এবং মন্ত্রিসভার তালিকা করতে সাহায্য করার জন্য বিরোধী দলগুলোর প্রতি আহ্বান জানান। যদিও তারা সবাই তা প্রত্যাখ্যান করেছেন এবং তার পদত্যাগের দাবি পুনর্ব্যক্ত করেছেন।

শ্রীলঙ্কার প্রধান বিরোধী জোট সামাগি জনা বালাওয়েগয়ার নেতা সজিথ প্রেমাদাসা বলেন, “জনগণ যা চায় তা হলো- এই প্রেসিডেন্ট এবং পুরো সরকারকেই পদত্যাগ করতে হবে।” সূত্র- বিবিসি।

Loading