পানি ফুটিয়ে খেতে বললেন ওয়াসার এমডি

প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ , এপ্রিল ৫, ২০২২

পানিবাহিত রোগ থেকে বাঁচতে পানি ফুটিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। রাজধানীতে গ্যাসের সংকটের মধ্যেই এ পরামর্শ দিলেন তিনি।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন আয়োজিত ‘নগরবাসীর চাহিদা-ঢাকা ওয়াসার সক্ষমতা’ শীর্ষক সংলাপে তিনি এ পরামর্শ দেন।

গত কয়েকদিন ধরেই বেশ কিছু এলাকায় মিলছে না পানি। কিছু কিছু এলাকায় যা মেলে তাও ময়লা-দুর্গন্ধযুক্ত। এতে অনেকেই আক্রান্ত হচ্ছেন ডায়রিয়াসহ নানা পানিবাহিত রোগে।

ওয়াসার পানির শরবত বানিয়ে খাওয়ানোর জন্য তিন বছর আগে ওয়াসা ভবনে এসেছিলেন রাজধানীর জুরাইনের বাসিন্দারা।

সে সময় শরবত গ্রহণ করেনি ওয়াসা। এরপর বাড়তে থাকে অভিযোগ, পানি গড়ায় উচ্চ আদালতে। পানি খাওয়ার উপযোগী নয় বলে আদালতে মতামতও দেন বিশেষজ্ঞরা। পানিতে ক্ষতিকর ব্যাকটেরিয়া ও মলের জীবাণুর উপস্থিতি রয়েছে বলেও আদালতকে জানায় বিশেষজ্ঞ কমিটি।

রোজার মাসে পানি না পাওয়ায় নাজেহাল নগরবাসী। যা পানি মেলে তাও দুর্গন্ধ ও ময়লাযুক্ত। প্রশ্ন উঠেছে ৩ বছরে পানির মানোন্নয়নে কী পদক্ষেপ নিল ওয়াসা? নগরবাসীর অভিযোগ-পানির দাম বাড়ানো এবং বিল নেওয়া ছাড়া কিছুই করেনি তারা।

এরপরও ওয়াসা প্রধানের দাবি, পানিতে নেই কোনো সমস্যা। তারপরেও পরামর্শ দিয়েছেন, পানি ফুটিয়ে খাওয়ার।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেছেন, শীতলক্ষ্যার চরম দূষিত পানি পরিশোধনের পরও তাতে অ্যামোনিয়ার গন্ধ থেকে যায়। তাই কিছু এলাকার পানিতে এ গন্ধ থাকে।

তিনি আরও বলেন, তবু প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে যেসব এলাকায় ডায়রিয়ার প্রকোপ বেশি, সেসব এলাকার পানিতে ক্লোরিনের পরিমাণ বাড়িয়ে দিতে বলা হয়েছে, যাতে কোনো জীবাণু থাকলেও তা ধ্বংস হয়ে যায়।

Loading