রাবিতে রুমমেটের বিরুদ্ধে শারীরিক নির্যাতনের অভিযোগ

শামীম রেজা শামীম রেজা

রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ৯:২০ অপরাহ্ণ , মার্চ ২৮, ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বেগম রোকেয়া হলের এক ছাত্রীকে শারীরিক নির্যাতনের অভিযোগ উঠেছে একই কক্ষে থাকা আরেক শিক্ষার্থীর বিরুদ্ধে। আজ সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক তারেক নূর বরাবর একটি অভিযোগ পত্র প্রদান করেন ভুক্তভোগী শিক্ষার্থী।

ভুক্তাভোগী শিক্ষার্থী আরবী সাহিত্য বিভাগের উম্মে ইয়াসতুরুন এবং অভিযুক্ত শিক্ষার্থী হলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নুসরাত জাহান। তারা উভয়েই বেগম রোকেয়া হলের একই কক্ষের আবাসিক শিক্ষার্থী।

ভুক্তভোগী শিক্ষার্থী অভিযোগ পত্রে বলেন, গত রোববার বিকেল ৩টার দিকে আমার রুমমেট নুসরাত জাহানের সাথে খুব সামান্য বিষয় নিয়ে মনোমালিন্য হয়। তার জের ধরে সে আমাকে জোরপূর্বক রুমের বাইরে চতুর্থ ব্লকের রিডিং রুমের সামনে নিরিবিলি জায়গায় নিয়ে যায় এবং আমাকে শারীরিক ভাবে আঘাত করে। আমি তৎক্ষণাৎ জ্ঞান হারিয়ে ফেলি।

অভিযোগ পত্রে আরও উল্লেখ করা হয়, জ্ঞান হারানোর পর ঘটনাস্থলে উপস্থিত সহপাঠীরা হল কর্তৃপক্ষকে জানালে আমাকে অ্যামবুলেন্সে বিশ্ববিদ্যালয় মেডিকেলে নেয়া হয়। পরে প্রাধ্যক্ষ ম্যামকে বিষয়টি জানানো হলে তিনি বিষয়টি এড়িয়ে যান এবং ব্যবস্থা গ্রহণে বিলম্ব করেন। এমতাবস্থায়, আমি রুমে থাকতে অনিরাপদ বোধ করছি এবং প্রাণনাশের আশংকা করছি। তাই বিষয়টি বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে প্রশাসনকে অনুরোধ করছি।

ভুক্তভোগী শিক্ষার্থী উম্মে ইয়াসতুরুন বলেন, ঘটনাটি ছোট বিষয়কে কেন্দ্র করে শুরু। আমি বার বার চেষ্টা করেছি যাতে বিষয়টি ভিন্ন দিকে মোড় না নেয়৷ কিন্তু নুসরাত কিছুতেই থামছিলো না। পরে আমি তার সাথে কথা না বাড়িয়ে রুমের দিকে যাচ্ছিলাম। এমন সময় আমি বুঝে ওঠার আগে নুসরাত পেছন থেকে আমাকে সজোড়ে আঘাত করে। এতে আমার মুখের বেশ কিছু অংশ ক্ষতের সৃষ্টি হয়। পরে ঘটনাস্থলে আমি জ্ঞান হারিয়ে ফেলি।

তিনি বলেন, ঘটনাটি আর ছোট পর্যায়ে নেই। আমার গায়ে হাত তোলা হয়েছে। আমি প্রশাসনের কাছে এর সুষ্ঠু বিচার চাই।

এবিষয়ে অভিযুক্ত শিক্ষার্থী নুসরাত জাহান বলেন, বিষয়টি খুবই সামান্য। একটি তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে উভয়ের মধ্যে ভুল বুঝাবুঝির ফলে রাগের মাথায় এ ঘটনা ঘটেছে। তার সাথে আমার খুবই ভালো সম্পর্ক। আমরা একসাথে তিন বছর একই রুমে অবস্থান করছি। এরআগে কখন এমন ঘটনা ঘটেনি। বিষয়টি রাগের মাথায় ঘটেছে। এঘটনায় আমি অনেকবার তার কাছে দুঃখপ্রকাশ করেছি।

বেগম রোকেয়া হলের প্রাধ্যক্ষ জয়ন্ত রাণী বসাক জানান, বিষয়টি রাতেই জেনেছি। তাদের সাথে বসে আলোচনা সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

এবিষয়ে জানতে চাইলে ছাত্র উপদেষ্টা অধ্যাপক তারেক নূর বলেন, রোকেয়া হলে একই রুমের দুজন শিক্ষার্থীর মধ্যে তুচ্ছ বিষয় নিয়ে ঝামেলা হয়। বিষয়টি সম্পর্কে রাতে অবিহিত হয়েছি। আজ ভুক্তভোগী শিক্ষার্থী একটি অভিযোগ পত্র দিয়েছেন। আমরা বিষয়টি নিয়ে হল প্রধ্যক্ষসহ বসে একটি ব্যবস্থা গ্রহণ করব।

প্রসঙ্গত, গত রোববার বেগম রোকেয়া হলে দুই শিক্ষার্থীর মধ্যে তুচ্ছ বিষয়ে মনোমালিন্য হয়। এ ঘটনার যের ধরে নুসরাত জাহান ক্ষুব্ধ হয়ে উম্মে ইয়াসতুরুনের ওপর আঘাত করে। এতে ভুক্তভোগী শিক্ষার্থী ঘটনাস্থলে জ্ঞান হারিয়ে ফেলে।

Loading