জাকের মঞ্জিলে বিশ্ব ওরশ শরীফ সম্পন্ন

প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ , মার্চ ১, ২০২২

বুক ফাঁটা কান্না আর আহাজারী নিয়ে মহান আল্লাহ রাব্বুল আলÑআমীনের দরবারে পানাহ চেয়ে আখেরি মোনাজাতের মাধ্যমে বিশ^ জাকের মঞ্জিলে ৪ দিন ব্যপী বিশ^ উরশ শরিফ সম্পন্ন হয়েছে। মঙ্গলবার রাতের শেষ প্রহরে রহমতের সময় থেকে এ দরবার শরিফে ৪র্থ দিনের কার্যক্রম শুরু হয়। পবিত্র কোরআন তোলাওয়াত, মিলাদ, জিকির এবং মোরাকাবা শেষে ফজর নামাজ আদায় করেন লক্ষ লক্ষ মুসুল্লী। ফজর নামাজ বাদে ফাতেহা শরিফ ও খতম শরিফ আদায়ন্তে পুনরায় কোরআন তেলাওয়াত ও মিলাদ শেষে বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃ ছেঃ আঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে ফাতেহা শরিফ আদায়ন্তে আখেরি মোনাজাতে অনুষ্ঠিত হয়। দেশ ও জাতী সহ মুসলিম উম্মাহর জন্যও বিশেষ দোয়া করা হয়।
বিশ^ জাকের মঞ্জিল ও সন্নিহিত প্রায় ২৫ বর্গ কিলোমিটার এলাকার বিশাল এলাকা যুড়ে সকাল সাড়ে ৭টা থেকে প্রায় ২৫ মিনিট ব্যাপী এ মোনাজাতে দেশ বিদেশের লক্ষ লক্ষ জাকেরান ও আশেকান সহ মসুল্লীয়ান অংশ নেন। গত শুক্রবার জুমার নামাজ বাদ বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারতের মাধ্যমে এ উরশ শরিফের সূচনা হয়। এ দরবার শরিফের বিশাল সামিয়ানার নিচে ধনি-গরীব ও বর্ণ নির্বিশেষে সবাই এক কাতারে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় সহ জিকির এবং মোরাকবায় অংশ নেয়া ছাড়াও দেশবরেণ্য ওলামায়ে কেরামগনের ওয়াজ নসিহত শোনেন। এবারের এ উরশ শরিফে পাকিস্তান ও ভারত ছাড়াও বিশে^র ২৫টি দেশের বিপুল সংখ্যক জাকেরান ও আশেকানগন অংশ নেন। ভারতের পশ্চিমবঙ্গের কোলকাতা, মুর্শিদাবাদ, নদিয়া, কুচবিহার ছাড়াও আসাম, মেঘালয় ও ত্রিপুরা রাজ্য থেকেও বিপুল সংখ্যক জাকেরান ও আশেকান ফরিদপুরের আটরশির বিশ^ জাকের মঞ্জিলের উরশে ছুটে আসেন।
এ দরবার শরিফে লক্ষ লক্ষ মুসুল্লীয়ান সহ উরশে অংশগ্রহনকারী সবার জন্য দু বেলা আহার সহ অজু গোসল এবং নামাজ আদায়ের সব ব্যবস্থা নিশ্চত করা হয়। মোনাজাত শেষ হবার পরে বিশ^ জাকের মঞ্জিলের নিয়মনুযায়ী বিদায়ী খানা খেয়ে সমবেত মুসুল্লীয়ীনগন যার যার ঘরে ফিরতে শুরু করেছন। বিপুল সংখ্যক আইনÑশৃংখলা বাহিনীর সদস্য ছাড়াও হাজার হাজার সেচ্ছাসেবসক এ দরবার শরিফের সংযুক্ত সবগুলো সড়কে যানবাহন চলাচল নির্বিঘœ রাখতে কাজ করে যাচ্ছেন। বরিশালÑফরিদপুরÑঢাকা এবং খুলনাÑঢাকা জাতীয় মহাসড়কে সংযুক্ত বিশ^ জাকের মঞ্জিলমুখি ৩টি সড়কে যান চলাচল নির্বিঘœ রাখতে বিপুল সংখ্যক ট্রাফিক পুলিশ সহ জেলা পুলিশও মোতায়েন রয়েছে। এমনকি বিশ^ জাকের মঞ্জিলের অদুরে পুকুরিয়া স্টেশন থেকে রাজশাহী ও সন্নিহিত এলাকার বিপুল সংখ্যক মুসুল্লী ট্রেনে করে গন্তব্যে রওয়ানা হয়েছেন।

Loading