বিদেশে বসে অপপ্রচার চালানো ব্যক্তিদের তালিকা হচ্ছে

প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ , মার্চ ১, ২০২২

বিদেশে বসে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশবিরোধী অপপ্রচার চালানো ব্যক্তিদের তালিকা তৈরি করছে সরকার। এ বিষয়ে বিদেশি মিশনগুলোকে নির্দেশনাও দেয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, অপপ্রচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এই উদ্যোগ নেয়া হচ্ছে।

বেশ কিছুদিন ধরেই একটি মহল বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করতে বিদেশে বসে প্রচারণা চালাচ্ছে। ধর্মীয় উস্কানি এবং রাষ্ট্র ও সরকার বিরোধী নানা গুজব ছড়াচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সুইডেনসহ বিভিন্ন দেশ থেকে।

যুক্তরাষ্ট্র প্রবাসী ছাত্র শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত মাহিন খান, সুইডেন প্রবাসী তাসনিম খলিল, যুক্তরাজ্য প্রবাসী তরিকুল ইসলাম, ফ্রান্স প্রবাসী পিনাকী ভট্টচার্য, হাঙ্গেরিতে থাকা সামি, বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত যুক্তরাষ্ট্র থেকে আবু জাফর, নিজাম, তারেকুল সহ অনেকেই এসব অপকর্মে জড়িত।

অপপ্রচারকারীদের মধ্যে যারা দেশে অবস্থান করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া গেলেও যারা বিদেশে অবস্থান করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাচ্ছিলো না। তবে, এবার তাদেরকে শাস্তির আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, “আমাদের একটি ডিপার্টমেন্ট রয়েছে তারা সব সময় মনিটরিং করছে, কে করছে, কোথা থেকে আসছে। সেই জায়গাটাতেই কাজ করা হচ্ছে।”

মন্ত্রী জানান, দেশকে অস্থিতিশীল ও সরকারকে বিব্রত করতে দেশে-বিদেশে অপতৎপরতা চলছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বিভিন্ন কায়দায় একটা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করার জন্য এই সমস্ত মিথ্যা ও অসত্য তথ্য প্রচার করছেন। জনগণের মধ্যে একটা বিভ্রান্তি সৃষ্টির জন্য এটা করা হচ্ছে।”

যুক্তরাজ্য প্রবাসী এই আওয়ামী লীগ নেতা জানান, অপপ্রচারের বিরুদ্ধে তারাও সজাগ দৃষ্টি রাখছেন।

যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক আনোয়ারুজ্জামান বলেন, “যারা প্রবাসে থাকি আমরা বাংলাদেশের মানুষকে নিয়ে চিন্তা করি। তাই আমরাও সজাগ দৃষ্টি রাখছি।”

বিদেশে বসে যারা অপপ্রচার চালাচ্ছে তাদের পাসপোর্ট বাতিলেরও সিদ্ধান্ত নেবে সরকার।

Loading