সব দলই নির্বাচনে অংশ নেবে, আশা সিইসির

প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২৮, ২০২২

সব দলই নির্বাচনে অংশ নেবে বলে আশা প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। দায়িত্ব নেওয়ার শুরুর দিনে তিনি নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করার অঙ্গীকার করেন।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সিইসি এ আশাবাদ ব্যক্ত করেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, “আমরা আন্তরিকতা, নিষ্ঠা, সততার সঙ্গে দায়িত্ব পালন করবো। পরে আপনারাই তা মূল্যায়ন করবেন। আমরা অন্তরের অন্তস্থল থেকে প্রার্থনা ও প্রত্যাশা করি, সব দলই নির্বাচনে অংশ নেবে।”

তিনি বলেন, “নির্বাচনের অনুকূল পরিবেশ সৃষ্টি করার দায়িত্ব আমাদের রয়েছে। প্রাথমিক কাজ হিসেবে আজ আইন নিয়ে জ্ঞান আহরণ করেছি, সবার সঙ্গে মতবিনিময় করেছি। সবাই (অন্য নির্বাচন কমিশনার) অভিন্ন ভাষায় বলেছেন, সাংবিধানিক শপথের প্রতি অনুগত থেকে সততার সঙ্গে দায়িত্ব পালন করবো।”

ইউক্রেন ইস্যু টেনে সিইসি আরও বলেন, “ইউক্রেনের প্রেসিডেন্ট যেমন পালিয়ে যাননি। তেমনি নির্বাচনটাও একটা যুদ্ধ। কাজেই মাঠ ছেড়ে এলে হবে না।”

নতুন সিইসি আরও বলেন, “আমাদের সামর্থ্য-শক্তি অসীম নয়। এটি সব সময় আপেক্ষিক। যার যার স্ব স্ব অবস্থান থেকে করণীয় অনুসারে কাজ না করলে হবে না। কারও ব্যর্থতা থাকলে স্বীকার করতে হবে। তবে আমরা করণীয় ঠিক করবো, প্রয়োজনে দল ও ভোটাদের আস্থা অর্জনে আলোচনা করবো।” তবে একটি সুষ্ঠু নির্বাচন করার ক্ষেত্রে দলগুলোরও দায়িত্ব রয়েছে বলে মন্তব্য করেন নব নিযুক্ত সিইসি।

সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও আনিছুর রহমান এবং ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার উপস্থিত ছিলেন।

Loading