ইউক্রেনে জনপ্রিয়তার তুঙ্গে জেলেনস্কি

প্রকাশিত: ১:৫৮ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২৮, ২০২২

রাশিয়ার অভিযান সাহসের সাথেই তদারকি করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। যুক্তরাষ্ট্রের দেশ ছাড়ার প্রস্তাব প্রত্যাখ্যান করে কিয়েভ শহরেই অবস্থান করেছেন তিনি। যুদ্ধের শুরু থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ও ভিডিও বার্তায় নাগরিকদের দিক নির্দেশনা দিয়ে আসছেন। সবকিছু মিলিয়ে ইউক্রেনীয়দের মধ্যে জেলেনস্কির জনপ্রিয়তা বেড়েছে।

রেটিং সোশিওলজিক্যাল গ্রুপের চালানো একটি জরিপে দেখা গেছে, ৯১ শতাংশ ইউক্রেনীয় এখন জেলেনস্কিকে সমর্থন করছেন, ৬ শতাংশের সমর্থন জেলেনস্কির পক্ষে নয়, ৩ শতাংশ এখনও সিদ্ধান্তহীনতায় ভুগছে।

ইউক্রেনজুড়ে দুই হাজার মানুষের মধ্যে এ জরিপ পরিচালনা করা হয়। জরিপে জেলেনস্কির জনসমর্থন গত বছরের ডিসেম্বরের চেয়ে ৩ গুণ বৃদ্ধি পেয়েছে।

এদিকে অভিযানের পঞ্চম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে খারকিভে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া দেশটির শহর চেরনিহাইভের একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। এ ছাড়া রাশিয়ার ৪ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। সূত্র : বিবিসি

Loading