ইউক্রেনের উদ্দেশ্যে রওনা হয়েছে ফ্রান্সের অস্ত্রশস্ত্র

প্রকাশিত: ৯:৫৫ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২৬, ২০২২

ইউক্রেনের বিভিন্ন অংশে রুশ সৈন্যদের অগ্রাভিযানের বিরুদ্ধে লড়তে ইউক্রেনকে সামরিক সহায়তা দিচ্ছে পশ্চিমের দেশগুলো। এরই অংশ হিসেবে ইতোমধ্যেই ফ্রান্স থেকে অস্ত্রশস্ত্র ও সামরিক সরঞ্জাম ইউক্রেনের উদ্দেশ্যে রওনা হয়েছে।

স্থানীয় সময় শনিবার বিকেলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইউক্রেনের দক্ষিণের শহর মেলিতোপোল দখলে নেয়ার ঘোষণা দেয়ার পরই এই তথ্য জানাল বিবিসি।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক টুইট বার্তায় বলেছেন, শনিবার সকালে তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁর সঙ্গে কথা বলেছেন।ওই টুইটে জেলেনস্কি বলেন, “যুদ্ধবিরোধী জোট কাজ করছে!” সেইসঙ্গে তার বাহিনী রাশিয়ার সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে বলেও ঘোষণা দেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

ভিন্ন একটি টুইটবার্তায় তিনি বলেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে কথোপকথনের মাধ্যমে নতুন কূটনৈতিক দুয়ার খুলে গেছে। আমাদের অংশীদারদের কাছ থেকে অস্ত্র ও সরঞ্জাম আসছে। যুদ্ধবিরোধী জোট সক্রিয়ভাবে কাজ করছে।

তার আগে (শনিবার) ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁ নিজের একটি ভিডিও পোস্ট করেন সামাজিক মাধ্যমে। যেখানে তিনি ঘোষণা করেন, “এই যুদ্ধ দীর্ঘ সময় গড়াবে, আমাদের এর জন্য প্রস্তুত থাকতে হবে!”

ম্যাক্রন হুঁশিয়ারি দিয়ে বলেন, ইউক্রেন যুদ্ধ ও পরিস্থিতিকে ঘিরে সংকটে খাদ্য সরবরাহে প্রত্যাশার চেয়েও বেশি প্রভাব পড়বে।

ফ্রেঞ্চ প্রেসিডেন্ট বলেন, এই সকালে আমি কেবল আপনাদের একটি কথাই বলতে পারি, তা হচ্ছে, যুদ্ধ স্থায়ী হচ্ছে। কাজেই তার পরিণতিও হবে ভয়াবহ ও স্থায়ী। সূত্র- বিবিসি।

Loading