পূর্ব ইউক্রেনে ঢুকে পড়েছে রুশ সেনা

প্রকাশিত: ১:৪৬ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২২, ২০২২

পূর্ব ইউক্রেনের দোনেতস্ক এবং লুহানস্ক অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার কয়েক ঘণ্টা পর সেখানে রুশ সেনা মোতায়েনের নির্দেশ দিলেন ভ্লাদিমির পুতিন। মূলত এই দুই অঞ্চলে ‘শান্তি নিশ্চিত’ করতেই এই নির্দেশ দিয়েছেন পুতিন, এমনটাই জানা গেছে।

দোনেতস্ক এবং লুহানস্ক অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পর মস্কো থেকে জারি করা পৃথক দু’টি ডিক্রিতে পূর্ব ইউক্রেনের এই অঞ্চলে শান্তি নিশ্চিতে কাজ করার জন্য সেনা মোতায়েন করতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেন পুতিন।

এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানিয়েছেন, সেনা মোতায়েনের বিষয়ে পুতিনের নির্দেশনার পর দোনেতস্ক অঞ্চলে রাশিয়ার সেনাবাহিনীর ট্যাংক ও অন্যান্য সামরিক সরঞ্জাম যেতে দেখেছেন তিনি।

তবে ওই দুই অঞ্চলে কী পরিমাণে রুশ সেনা মোতায়েন করা হবে সেটি অবশ্য কোথাও উল্লেখ করা হয়নি। তবে মস্কোর সরকারি ডিক্রিতে বলা হয়েছে, পূর্ব ইউক্রেনের সদ্য স্বাধীন এই অঞ্চলে সামরিক ঘাঁটি তৈরির অধিকার রয়েছে রাশিয়ার।

এদিকে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে ইউক্রেন সংকট নিয়ে আলোচনার জন্য নিউইয়র্কে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।
এ সময় মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড পূর্ব ইউক্রেনের দুটি বিদ্রোহী-নিয়ন্ত্রিত অঞ্চলকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে রাশিয়ার সিদ্ধান্তের নিন্দা করেছেন এবং সতর্ক করেছেন যে এর পরিণতি ইউক্রেন, ইউরোপ এবং বিশ্বব্যাপী ভয়াবহ হবে।

সূত্র: বিবিসি, রয়টার্স

Loading