মৃত্যু নামল দশের নিচে, শনাক্ত ২ হাজারের কম

প্রকাশিত: ৯:২৭ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২১, ২০২২

দেশে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের হার আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মারা গেছেন নয়জন। এক মাসের বেশি সময় পর করোনাভাইরাসে দৈনিক মৃত্যু দশের নিচে নেমেছে। দৈনিক শনাক্তও দুই হাজারের নিচে রয়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন এক হাজার ৯৫১ জন। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৬.৯৪ শতাংশ। দেশে করোনাভাইরাসে মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ৯৭৪ জনের। আর মোট শনাক্ত হয়েছেন ১৯ লাখ ৩৫ হাজার ২৪২ জন।

সোমবার (২১ ফেব্রুয়ারি) বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত এক দিনে ২৮ হাজার ৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন আট হাজার ৬৭৪ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৭ লাখ ৬৩ হাজার ২৫৮ জন।

মারা যাওয়া নয়জনের মধ্যে পুরুষ পাঁচজন আর নারী চারজন। এর মধ্যে ঢাকা বিভাগের তিনজন এবং চট্টগ্রাম বিভাগের ছয়জন। বাকি ছয় বিভাগে গত এক দিনে করোনায় কেউ মারা যাননি।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। গত বছরের ২০ নভেম্বর দেশে প্রথমবারের মতো এবং ৯ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো করোনাভাইরাসে মৃত্যুহীন দিন দেখে বাংলাদেশ। এছাড়া বাকি সব দিনই মৃত্যু দেখেছে বাংলাদেশ।

করোনাভাইরাসে নতুন ধরন অতি সংক্রামক ওমিক্রনের কারণে গত ডিসেম্বরের শেষ দিক থেকে বাড়তে থাকে শনাক্তের সংখ্যা। শুরুতে মৃত্যুর সংখ্যা কম থাকলেও পরবর্তী সময়ে তাও হু হু করে বাড়তে থাকে। করোনার এই তৃতীয় ঢেউয়ে এক দিনে ৪৩ জনের মৃত্যু এবং ১৫ হাজারের বেশি শনাক্ত দেখেছে বাংলাদেশ।

তবে গত কয়েক দিন ধরে মৃত্যু ও শনাক্ত নিম্নমুখী রয়েছে। দেশে জারি করা করোনাভাইরাসে বিধিনিষেধ আগামী মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) থেকে উঠে যাচ্ছে।

Loading