দুর্যোগে যথাযথ প্রস্তুতি ও ঝুঁকিহ্রাস করে জানমালের ক্ষতি কমিয়ে আনা সম্ভব- ত্রাণ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৮:২৭ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১৫, ২০২২

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমান বলেছেন, যেকোনো দুর্যোগে যথাযথ প্রস্তুতি ও ঝুঁকিহ্রাস করে জনগণের জানমালের ক্ষতি কমিয়ে আনা সম্ভব । বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপকতা প্রমাণ করে দুর্যোগ ঝুঁকি হ্রাসই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত ।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিস এর শিক্ষার্থীদের ইন্টার্নশিপ কার্যক্রমের চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন । দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আতিকুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সচিব মোঃ কামরুল হাসান এবং অতিরিক্ত সচিব রণজিৎ কুমার সেন ।

প্রতিমন্ত্রী বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছিলেন । এরই ধারাবাহিকতায় বর্তমান সরকারের নীতি পরিকল্পনায় ইতোমধ্যে দুর্যোগ ঝুঁকি হ্রাস কৌশল অন্তর্ভুক্ত হয়েছে । সকল ধরনের দুর্যোগের প্রস্তুতিতে সরকার বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন করছে । জনগণের আর্থসামাজিক উন্নয়নের গতি ত্বরান্বিত করতে এবং মুজিববর্ষের প্রতিশ্রুতি বাস্তবায়নে সরকার দুর্যোগ প্রস্তুতি মূলক পদক্ষেপে ছাত্র-ছাত্রীদের সম্পৃক্ত করছে ।

উল্লেখ্য যে এই ইন্টার্নশিপ কার্যক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ছাত্র-ছাত্রীগণ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত মাঠ পর্যায়ের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন,তথ্য সংগ্রহ এবং দুর্যোগ মোকাবেলায় স্থানীয় জনগণ ও জনপ্রতিনিধিদের সাথে আলোচনা করে প্রতিবেদন তৈরি ও উপস্থাপন করেন । মূলত দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত ও চলমান কার্যক্রম সম্পর্কে মাঠ পর্যায়ে সার্বিক কার্যক্রমের ওপর ধারণা, বিভিন্ন দুর্যোগ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কে ধারণার পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনার জন্য প্রশিক্ষিত ও সক্ষমতা তৈরি করা,প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবহার, অভিযোজন এবং বাংলাদেশের উন্নয়নের সাথে পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলার জন্য পর্যাপ্ত মানবসম্পদ উন্নয়নে ইন্টার্নশিপ কার্যক্রম ভূমিকা রাখছে ।

Loading