পার্বতীপুরে ৬ ইটভাটায় ২৮ লাখ টাকা জরিমানা

মনজুরুল হক মঞ্জু মনজুরুল হক মঞ্জু

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: ৯:৪৫ অপরাহ্ণ , জানুয়ারি ২৭, ২০২২

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নে অভিযান চালিয়ে ৬টি অবৈধ ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। এসময় ওই ৬ ইটভাটার মালিককে ২৮ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।
গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়। এতে নেতৃত্ব দেন দিনাজপুর জেলা পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট নুর-ই-আলম সিদ্দিকী।
ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, উপজেলার হামিদপুর ইউনিয়নে অভিযান চালিয়ে ৬টি অবৈধ ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। পরে মেসার্স দুই ভাই ব্রিক্স-কে ৩ লক্ষ টাকা এবং মেসার্স সমতা বিক্স, মেসার্স ভাই ভাই ব্রিক্স, মেসার্স সততা ব্রিক্স, মেসার্স আদর্শ ব্রিক্স, মেসার্স বসুন্ধরা ব্রিক্স প্রত্যেককে ৫ লক্ষ টাকা করে মোট ২৮ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। এসময় ৬টি ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের মাধ্যমে পানি দিয়ে নিভিয়ে দেয়া হয়।
অভিযানে উপস্থিত ছিলেন- নির্বাহী ম্যাজিস্ট্রেট এম আব্দুল্লাহ ইবনে মাসুদ আহাম্মেদ, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক এ, কে, এম, ছামিউল আলম কুরসি ও জুনিয়র কেমিস্ট রফিকুল ইসলাম। এতে সহযোগিতা করেন- পার্বতীপুর ফায়ার সার্ভিস দমকল বাহিনী এবং জেলা পুলিশের সদস্যরা।
দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক এ, কে, এম, ছামিউল আলম কুরসি বলেন, অবৈধ ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট একটি চলমান প্রক্রিয়া। এ অভিযান অব্যাহত থাকবে। পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নে অবৈধ ১৯ ইটভাটায় অভিযান অব্যাহত থাকবে। এরপরও কেউ ইটভাটা চালু করলে তাঁদের আরও বেশি পরিমাণে অর্থদ- করা হবে।