দুর্গম এলাকার প্রত্যেক ঘরে ঘরে জ্বলবে সৌর বিদ্যুতের আলো

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ , ডিসেম্বর ১৫, ২০২১

বান্দরবান প্রতিনিধি:- পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপন শীর্ষক প্রকল্পের (২য় পর্যায়) সোলার হোম সিস্টেম বিতরণ করা হয়েছে। আজ বুধবার (১৫ ডিসেম্বর) রুমা উপজেলার গালেংগ্যা ইউনিয়নের গালেংগ্যা বাজারে সোলার প্যানেল বিতরণ করা হয়।

এসময় গালেংগ্যা ইউনিয়নের বিভিন্ন পাড়ার ১৩০ পরিবারকে সোলার প্যানেল প্রদান করা হয়।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা সভাপতিত্বে সোলার প্যানেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় আরো উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান নুরুল আলম চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল, বিএমটিএফ’র লে. কর্ণেল আখতার, রুমা উপজেলা পরিষদের চেয়ারম্যান উহ্লাচিং মার্মা, রুমা উপজেলার নির্বাহী কর্মকর্তা মামুন শিবলী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য বাস্তবায়ন ও সোলার প্যানেল স্থাপন শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক হারুন অর রশিদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের প্রকল্প পরিচালক আব্দুল আজিজ ও নির্বাহী প্রকৌশলী আবু বিন ইয়াছির আরাফাতসহ

সোলার প্যানেল স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক হারুন অর রশিদ জানান, পার্বত্য এলাকার প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত দরিদ্র জনসাধারনের জীবন যাত্রার মান উন্নয়নে ২১৭ কোটি ৭১ লক্ষ টাকা ব্যয়ে বিনামূল্যে ৪০ হাজার পরিবারকে ১০০ ওয়াট পিক ক্ষমতা সপন্ন সোলার হোম সিস্টেম ও ২ হাজার ৫০০টি পাড়া কেন্দ্র, স্টুডেন্ট হোস্টেল, অনাথ আশ্রম ও কমিউনিটি সেন্টারে ৩২০ ওয়াট পিক সোলার পর্যায়ক্রমে স্থাপন করে দেয়া হবে।

পার্বত্যমন্ত্রী বক্তব্যে বলেন, দুর্গম এলাকাগুলোতে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছি। মানুষের জীবন সুন্দর ও সহজ করতে আমরা কাজ করে যাচ্ছি। ক্ষমতায় এসে আমাদের প্রধান লক্ষ্য ছিল ঘরে ঘরে আলো জ্বালাবো, মানুষকে সুশিক্ষায় শিক্ষিত করবো। তিনি আরও বলেন, কোন পরিবার বঞ্চিত হবে না পর্যায়ক্রমে আপনাদের ঘরে গিয়ে সোলার প্যানেল স্থাপন করা হবে।

এছাড়া গালেংগ্যা পুর্নবাসন পাড়ায় যাতায়াতের জন্য ১৫ লক্ষ টাকা ব্যয়ে নবনির্মিত সিঁড়ি ও ৩০ লক্ষ টাকা ব্যয়ে নবনির্মিত বৌদ্ধ বিহারের উদ্বোধন করা হয়।

 

Loading