সামগ্রিক অর্থে নির্বাচন সফল হয়েছে

প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ , নভেম্বর ২৪, ২০২১

সামগ্রিক অর্থে নির্বাচন সফল হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার এম নূরুল হুদা। তিনি বলেন, ‘অল্প বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে; দুর্ঘটনা ঘটেছে, হতাহতের ঘটনা ঘটেছে। যেগুলো কিছুতেই কাম্য নয়। তবুও নির্বাচনের মানদণ্ড যদি ভোট প্রদান হয়, তাহলে আমি বলব, দুই ধাপের নির্বাচনে গড়ে ৭৪ শতাংশ ভোট পড়েছে।’

আজ বুধবার (২৪ নভেম্বর) সকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা-সংক্রান্ত বিশেষ সভায় সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গেল ২১ জুন, ২০ সেপ্টেম্বর ও ১১ নভেম্বর ইউপি নির্বাচনের ভোট হয়েছে। আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপের ও ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপের ভোট রয়েছে। ২৭ নভেম্বর পঞ্চম ধাপের ইউপি ভোটের তফসিল নিয়ে সিদ্ধান্ত হবে। ইউপি নির্বাচনে সহিংসতা নিয়ে সবমহলে ব্যাপক সমালোচনা হচ্ছে। এ পর্যন্ত ভোটের আগে-পরে ও ভোটের দিন মিলিয়ে তিন ডজনের বেশি লোকের প্রাণহানির তথ্য গণমাধ্যমে এসেছে।

নির্বাচন কমিশনও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজনৈতিক দলগুলোকে সংঘাত এড়াতে আন্তরিক হতে বলছে। সেই সঙ্গে আগামী নির্বাচনগুলোতে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কমিশনের ‘আরও শক্ত অবস্থান’ থাকবে বলে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন।

সিইসি বলেন, ‘আমরা দাবি করি, প্রতিযোগিতামূলক ও অংশগ্রহণমূলক হয়েছে। …পরবর্তী নির্বাচনগেুলোকে সামনে রেখে আজকের সভায় পর্যালোচনা করব এবং ভবিষ্যতে আরও সঠিক ও শক্তভাবে কীভাবে করা যায়, তা নিয়েও আলোচনা করা হবে।’

তিনি বলেন, যারা মাঠপর্যায়ে নির্বাচনী দায়িত্বপালন করেছেন, তারা ‘যথাসাধ্য চেষ্টা’ করেছেন। যেখানে নির্বাচনের পরিস্থিতি নিয়ন্ত্রণে ছিল না, নিয়ন্ত্রণ বহির্ভূত ছিল, সেসব জায়গার নির্বাচন স্থগিত করা হয়েছে।

তিনি আরও বলেন, কোথাও কোথাও মারামারি, খুন জখম হয়েছে। তারপরেও স্থানীয় প্রশাসন পরিবেশ পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখে নির্বাচন চালু রেখেছে এবং সেই নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোট সম্পন্ন হয়েছে।