মেট্রোরেলের আরও ৪ বগি আসলো মোংলায়

প্রকাশিত: ৯:৩২ পূর্বাহ্ণ , সেপ্টেম্বর ১৩, ২০২১

মেট্রোরেলের আরও একটি চালান মোংলা বন্দরে এসে পৌঁছেছে। রোববার (১২ সেপ্টেম্বর) চারটি  বগি ও দুটি ইঞ্জিন নিয়ে বিকেল ৪টায় বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙ্গর করে পানামা পতাকাবাহী ‘এমভি প্রিসিয়ার্স কোরাল’ নামের একটি জাহাজ। 

গত ২৫ আগস্ট জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এই জাহাজে মেট্রোরেলের বগি ছাড়াও ২৪৪ টনের আরও ২০টি প্যাকেজের সরাঞ্জমও এসেছে। এ তথ্য নিশ্চিত করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত হারবার মাষ্টার ক্যাপ্টেন মোঃ শাহাদাৎ হোসেন।

বিদেশি জাহাজ ‘এমভি প্রিসিয়াস কোরাল’-এর স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির খুলনাস্থ ব্যবস্থাপক মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, এ মাসের শেষের দিকে মেট্রোরেলের আরও ১২টি বগি আসবে। সব মিলে ১৪৪টি বগি আসার অপেক্ষায় রয়েছে।

এর আগে তিনটি বিদেশি জাহাজে করে সর্বমোট ৩০টি মেট্রোরেলের বগি মোংলা বন্দরে এসে পৌঁছায়। এসব বগি সংযোজন হয়ে ইতোমধ্যে বাস্তবে রূপ নিয়েছে। গত ২৯ আগস্ট উত্তরা থেকে পল্লবী পর্যন্ত স্বপ্নের মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু হয়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশে আমদানি হওয়া মেট্রোরেলের এসব বগি মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ার ক্ষেত্রে বন্দরের সক্ষমতা প্রমাণ হয়েছে।

তিনি বলেন, এর আগে রূপপুর পারমাণবিক বিদ্যুকেন্দ্রের বিভিন্ন মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে আসে। ২০১৯-২০২০ সালে বন্দরের আউটার বার ড্রেজিং সম্পন্ন হয়েছে। বর্তমান বন্দরে ইনার বারের ড্রেজিং চলছে। নাব্যতা দূর হওয়াতে এখন বড় বড় জাহাজ আসতে পারছে। সবমিলিয়ে এটা একটা প্রতিফলন যে মোংলা বন্দর একটি গতিশীল বন্দর হিসেবে রূপান্তরিত হয়েছে এবং বন্দরের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

Loading