আফগানিস্তানে যা হচ্ছে, তা বাংলাদেশেও হতে পারে

প্রকাশিত: ১:১৮ অপরাহ্ণ , আগস্ট ১৮, ২০২১

তালেবান কাবুল দখল করার পর প্রেসিডেন্ট আশরাফ ঘানি প্রেসিডেন্ট প্যালেস ছেড়ে পালিয়েছেন। দেশ ছাড়তে মরিয়া মানুষের ঢল নামে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে। এমন পরিস্থিতিতে তালেবানের আফগানিস্তান দখলের ঘটনায় বিশ্ববাসীকে জেগে ওঠার আহ্বান জানান প্রখ্যাত আফগান চলচ্চিত্র নির্মাতা সাহরা কারিমি। তিনি আকুতি জানিয়েছে যে চিঠি লিখেছিলেন তার সঙ্গে একমত পোষণ করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

আনন্দবাজার ডিজিটালকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ওখানকার যত ছবি দেখছি, আমার ভেতরটা দুমড়েমুচড়ে যাচ্ছে। আসলে পুরুষতান্ত্রিক সমাজের আঙুল সব সময়েই ওঠে মেয়েদের দিকে। ঠিক কম্পাসের কাঁটার মতো তা ঘুরে যায় নারীজাতির দিকে।

জয়া বলেন, সারাহ কারিমি যে আহ্বান জানিয়েছেন, আমি মন থেকে তাতে সায় দিচ্ছি। তার সঙ্গে আছি। দূর থেকে কতটা কী করতে পারব জানি না, আমার পক্ষে যদি কিছু করার সুযোগ আসে, নিশ্চয়ই করব। ওখানকার যে সব ছবি দেখছি, শিউরে উঠছি। বাংলাদেশ হোক, ভারত হোক বা বহির্বিশ্বের যে কোনও দেশেই মেয়েদের ওপর অত্যাচার হলে আমাদের সরব হতে হবে। দেশটা আমাদের থেকে দূরে ভেবে বসে থাকলে চলবে না। আজকে যা ওখানে হচ্ছে, কাল তা আমার দেশে বা কলকাতায়ও হতে পারে।

এর আগে মার্কিন মিত্র কিছু আফগানিস্তানের নাগরিককে বাংলাদেশে সাময়িক সময়ের জন্য আশ্রয় দিতে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র। তবে ঢাকা ওয়াশিংটনকে সাফ জানিয়ে দিয়েছে, বাংলাদেশের পক্ষে একজন লোককেও আশ্রয় দেওয়া সম্ভব নয়।

Loading