কান চলচ্চিত্র উৎসবের শীর্ষ পুরষ্কার জিতলো ‘টিটান’

প্রকাশিত: ৫:৪০ অপরাহ্ণ , জুলাই ১৮, ২০২১

অবশেষে ঘোষণা এল কান চলচ্চিত্র উৎসবের শীর্ষ পুরষ্কারের। শনিবার মধ্যরাতে পরিসমাপ্তি ঘটে এই ঝমকালো আসরের। যৌনতা ও সহিংসতায় পূর্ণ অদ্ভুতুড়ে ছায়াছবি টিটান জিতেছে ২০২১ সালের কান চলচ্চিত্র উৎসবের শীর্ষ পুরষ্কার। জুলি ডুকর্নো এযাবৎ কান উৎসবে পাম ডি’অর জেতা দুজন মোটে নারী পরিচালকের একজন।

আর এককভাবে এই খেতাব জেতা প্রথম নারী পরিচালক তিনি। ডুকর্নোর দ্বিতীয় ফিচার চলচ্চিত্র এটি। এটিতে একজন নারী খুনির গল্প বলা হয়েছে। শৈশবে একটি সড়ক দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়ার পর গাড়ির সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হয় এই নারী।

জুলিয়া ডুকর্নোর হাতে পাম ডি’অর তুলে দেন মার্কিন অভিনেত্রী শ্যারন স্টোন। শনিবারের পুরষ্কার বিতরণী উৎসবের শুরুতেই মার্কিন পরিচালক স্পাইক লি মুখ ফসকে বলে ফেলেন কে পেতে যাচ্ছেন এবারের পাম ডি’অর।

জুরিদের প্রেসিডেন্ট পরে দর্শকদের উদ্দেশ বলেন, “তালগোল পাকিয়ে ফেলার জন্য ক্ষমা চাইছি”। অবশ্য আনুষ্ঠানিক ঘোষণা যখন আসে তখন ডুকর্নো আবেগাপ্লুত হয়ে বলেন, “আজকের সন্ধেটা নিখুঁত কারণ এটাতে খুঁত ছিল”।

টিটান নিয়ে সমালোচকদের মিশ্র অভিমত আছে। এটাকে বর্ণনা করা হয়েছে, উৎসবে এযাবৎকালে প্রদর্শিত সবচাইতে ‘ধাক্কা লাগার মত’ ছবিগুলোর একটি হিসেবে। মহামারি শুরু হওয়ার পর কানেই প্রথম কোন পূর্ণাঙ্গ চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হলো।

গত বছরের আসরটি বাতিল করা হয়েছিল। কান উৎসবে সর্বশেষ পাম ডি’অর জিতেছিল বঙ জুন হো পরিচালিত ‘প্যারাসাইট’। এটি পরে ২০২০ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডেও সেরা ছায়াছবির পুরষ্কার জেতে।

এবারের কান চলচ্চিত্র উৎসবের একটি বিভাগে বাংলাদেশের চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’ প্রতিযোগিতায় অংশ নেয়। আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এই ছায়াছবিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন।

আঁ সের্তাঁ রেগা বিভাগে জায়গা পাওয়া এটিই প্রথম কোন বাংলাদেশি চলচ্চিত্র। শেষ পর্যন্ত এটি কোন পুরস্কার না জিতলেও উৎসবে অনেকেরই নজর কাড়তে পেরেছিল। ছবিটির প্রদর্শন শেষে দর্শকেরা উঠে দাঁড়িয়ে উচ্ছ্বাস প্রদর্শন করেছিল।