নেত্রকোণায় জাতীয় তথ্য বাতায়ন যথাযথ আপডেট হচ্ছেনা

সুস্থির সরকার সুস্থির সরকার

বিভাগীয় প্রধান ময়মনসিংহ

প্রকাশিত: ১২:৩৭ অপরাহ্ণ , জুন ৮, ২০২১

বাংলাদেশের তথ্য ও সেবা প্রদানের অংশ হিসাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন নামে একটি বিশাল সার্ভার আপলোড করেছে।পৃথিবীর সবচেয়ে বড় তথ্য ভান্ডার এটি। এত বড় তথ্য ভান্ডার পৃথিবীর আর কোন দেশে নাই । মূলত এটি ২৫ হাজার ওয়েবসাইটের সমন্বয়ে তৈরি করা একটি বিশাল পোর্টাল।

মন্ত্রণালয়, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের সকল সরকারী অফিসকে এই তথ্য বাতায়নের আওতায় আনা হয়েছে। যেখানে কর্মকর্তা-কর্মচারীদের নাম, ফোন নাম্বার, পদবী ও অফিসের নানাধিক উপস্থাপন করা হয়েছে যাতে করে গ্রাহক খুব সহজেই এই সাইটটি ভিজিট করে কর্মকর্তা ও কর্মচারীদের তথ্যসহ অফিসের নানা তথ্য ঘরে বসেই  সংগ্রহ করতে পারবেন।

মন্ত্রণালয়, জেলা প্রশাসকের কার্যালয় ও এসপি কার্যালয় ছাড়া কোন অফিস যথাযথভাবে তথ্য বাতায়ন আপডেট করছে না। সচেতন মহল বলছেন উদ্দেশ্য প্রণোদিত ভাবে কতিপয় কর্মকর্তা তথ্য দিতে চাননা ফলে সাধারণ মানুষ হয়রানির শিকার হচ্ছেন। তথ্য বাতায়নে যে সমস্ত অফিসগুলোতে খুব বেশি অবহেলার শিকার সেগুলো হচ্ছে হাসপাতাল, সিভিল সার্জন অফিস, ফায়ার সার্ভিস, থানা, উপজেলা পর্যায় ইউএনও অফিস ছাড়া প্রায় সকল অফিস ইত্যাদি। আবার কোথাও কোথায় আপডেট করা থাকলেও ফোন নাম্বার ঠিক নাই, বা কর্মকর্তাদের নামের কোন সিনিয়রিটি নাই। উপরে সহকারী মাঝখানে কর্মকর্তা এটি খুবই দৃষ্টিকটু।কিছুদিন আগে আমি একজন ডাক্তারকে ফোন দিলে তিনি বলেন ভাই আমি ২ বছর হলো অবসরে গেলাম। এক থানায় ফোন দিলাম ভাই আপনি কি ওসি সাহেব বলছেন? বলে ভাই আমি কম্পিউটারের দোকানে কাজ করি। এই ভাবে তথ্য বাতায়ন ব্যবাস্থাপনা করলে মানুষের হয়রনি বাড়বে। অপরদিকে কর্মকর্তাদের কাজের জামেলা হবে।

নেত্রকোণা জেলা প্রশাসক কাজী মো: আব্দুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন প্রোগ্রামারকে তিনি নির্দেশ দিয়েছেন সকল অফিসকে তথ্য বাতায়ন আপডেট করার জন্য তাছাড়া তথ্য বাতায়ন আপডেট রাখার জন্য জেলার সকল কর্মকর্তা ও আইসিটি এক্সপার্টদের নিয়ে তিনি সভা আহবান করবেন বলে জানান।

জাতীয় তথ্য বাতায়ন যথাযথভাবে আপডেট করা থাকলে সাধারণ মানুষ অনেক উপকৃত হবে।সরকারের ডিজিটাল সেবাকে মানুষের কাছে পৌঁছে দিতে সংশ্লিষ্টদের আরও সচেতন হওয়ার তাগিদ সাধারণ মানুষের।

Loading