কবি আহমদ আজিজ আর নেই

প্রকাশিত: ৯:১২ পূর্বাহ্ণ , জুন ১০, ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও সত্তর দশকের অন্যতম কবি আহমদ আজিজ (৬১) আর নেই।

মঙ্গলবার সকাল ১০টায় ঢাকার উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দীর্ঘদিন ধরে তিনি কণ্ঠনালীর ক্যান্সারে ভুগছিলেন।

পারিবারিক সূত্র জানায়, মঙ্গলবার বিকেলে ঢাকা থেকে কবি আহমদ আজিজের মরদেহ জামালপুর শহরের আমলাপাড়ায় তাঁর নিজ বাসভবনে আনা হয়। রাতে এশার নামাজের পর দেওয়ানপাড়া টেনিস ক্লাব মাঠে নামাজে জানাজা শেষে তাকে জামালপুর পৌর কবরস্থানে সমাহিত করা হয়। স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অনেক আত্মীয়স্বজন রেখে যান তিনি। তাঁর মৃত্যুতে পরিবারের সদস্য ও জামালপুর কবিতা পরিষদসহ জেলার শিল্প, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিদের মাঝে শোকের ছায়া নেমে আসে।

জামালপুর জিলা স্কুল থেকে মাধ্যমিক ও সরকারি আশেক মাহমুদ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৭৪ সালে কাজী আবদুল হালিম ও আহমদ রফিক সম্পাদিত মাসিক ‘সুজনেষু’ পত্রিকায় প্রকাশিত হয় কবি আহমদ আজিজের প্রথম কবিতা। তিনি জামালপুর সাহিত্য সংসদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন ‘সিম্ফনি’ কবিতাগোষ্ঠীর সঙ্গে যুক্ত ছিলেন। এছাড়া তিনি কেন্দ্রীয় জাতীয় কবিতা পরিষদের প্রতিষ্ঠাকালীন সদস্য ও জামালপুর কবিতা পরিষদের সভাপতি হিসেবে আমৃত্যু দায়িত্ব পালন করেন।

কবি আহমদ আজিজের প্রকাশিত কবিতার বই তিনটি। ১৯৮৭ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয় তাঁর প্রথম কবিতার বই ‘লৌকিক কবিতা’। এরপর ২০০০ সালের ফেব্রুয়ারিতে ‘পাশে ছিল বনভূমি’ ও ২০১৮ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয় তাঁর তৃতীয় কবিতার বই ‘সাদা কাগজের ঘর’। তিনি ২০০৯ সালে ‘ইমদাদুল হক হীরা মিয়া স্মারকগ্রন্থ’ সম্পাদনা করেন। এছাড়া ২০১৩ সালে বাংলা একাডেমির ‘বাংলাদেশের লোকজসংস্কৃতি গ্রন্থমালা : জামালপুর’ গ্রন্থের প্রধান সমন্বয়কারী ছিলেন। লিটল ম্যাগ ‘শব্দ-নৈঃশব্দ্য’ ও শিল্প, সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক পত্রিকা ‘নবপ্রকাশ’ ছিল তাঁর সম্পাদিত পত্রিকা।