২৯ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক

প্রকাশিত: ১০:১২ পূর্বাহ্ণ , ফেব্রুয়ারি ৬, ২০২১

সিলেটে ফেঞ্চুগঞ্জের কায়স্তগ্রামে তেলবাহী ট্রেন লাইনচ্যুতের ঘটনায় ২৯ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে।সিলেট রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক খলিলুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, ঘটনার পরপরই ব্রাক্ষ্মণবাড়িয়া আখাউড়া থেকে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে। এ ঘটনায় ট্রেন ও লাইনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রেল বিভাগের ৬টি ইউনিটের ২০০ কর্মী টানা রাতদিন কাজ করেছেন। ক্ষতির হিসেবে দ্রুততম সময়ের মধ্যেই যোগাযোগ স্বাভাবিক হয়েছে।

তিনি জানান, শুক্রবার রাতে সিলেটগামী একটি তেলবাহী ট্রেনের ৭টি বগি লাইনচ্যুত হয়। এতে সারা দেশের সঙ্গে সিলেটের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পরে।

এদিকে দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রেলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা খাইরুল কবিরকে প্রধান করে গঠিত কমিটিকে তিনদিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

দুর্ঘটনায় লাইনচ্যুত বগি থেকে এক লাখ ৬০ হাজার লিটার তেল ছড়িয়ে পড়ে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এই তেল সংগ্রহ বৃহস্পতিবার রাত থেকে আশপাশের লোকজন ভিড় করেন। তেল সংগ্রহে রীতিমত হুড়োহুড়ি লেগে যায়।

এছাড়া, ট্রেন লাইনচ্যুতের কারণে শুক্রবার সিলেটের বদলে মৌলভীবাজারের কুলাউড়া রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশে দুটি ট্রেন ছেড়ে যায়।