চকবাজার তেলিপট্রির মোড়ে নালা ও ফুটপাতের উপর ৫তলা ভবন

প্রকাশিত: ৮:৫২ অপরাহ্ণ , জানুয়ারি ১৫, ২০২১

নগরীর চকবাজারস্থ (তেলিপট্রির মোড়) তিন রাস্তার মোড়। নগরীর একটি গুরুত্বপূর্ণ সড়ক । সড়কের এক পাশে নালা ও ফুটপাতের উপর হয়েছে ৫ তলা কয়েকটি ভবন। যার কারণে সৃষ্টি হচ্ছে যানজট এবং দুর্ঘটনা।

চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ (সিডিএ)কে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে স্থানীয় প্রভাবশালীদের সাথে সম্পর্ক রেখেই সড়কের পাশে এমন নালা ও ফুটপাতের উপর ৫ তলা ভবন ।

যার প্রভাব পড়ছে সাধারণ পথযাত্রীদের ওপর । নালা ও ফুটপাতের উপর পিলার থাকার কারণে চলাচলে ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। জানা যায়, নগরীর অনেক বহুতল ভবনের মালিক নকশার বাইরে ভবনের বারান্দা এবং আইনবহির্ভূতভাবে ফ্লাটের জন্য অনুমোদন নিয়ে গ্রাউন্ড ফ্লোরে (নিচতলা) দোকান নির্মাণ করেন। এই চিত্র আবাসিক এলাকার বাইরে এখন বিভিন্ন এলাকাতেও লক্ষ্য করা যাচ্ছে। যার ফলে জণগণের চলাচলে বিভিন্ন ধরনের বৈরী পরিবেশের সম্মুখীন হতে হয়।

এ বিষয়ে সিডিএর অথরাইজ অফিসার ওয়ান বলেন, নগরীর চকবাজারস্থ গুরুত্বপুর্ণ সড়কে ফুঠপাত দখল করে ৫তলা ভবনের ব্যাপারে আমরা অবগত নই। নালা ও ফুটপাতের উপর ভবন থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে । তিনি আরোও জানান, সিডিএর নকশার বাইরে ভবন মালিকরা কোনো কিছু করলেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। নগরীর আবাসিক ও বাণিজ্যিক এলাকায় ভবন নির্মাণের সময় সিডিএর অনুমোদন নিতে হয়।

এ সময় অনেক আইনকানুনের মধ্যেই অনুমোদন দেয়া হয়। পরবর্তীতে যদি ভবন মালিক মনে করেন তার জায়গায় তিনি অনুমোদনের বাইরে কিছু করবেন সেটা আইনবহির্ভূত। এসব কর্মকাণ্ডের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ফুটপাতের ওপর পাঁচতলা বাণিজ্যিক ভবন এর ৪ তলার অনুমোদন নিয়ে ৫তলা করার ব্যাপারে বিল্ডিং এর মালিক বাদশা সওদাগরের ছেলে হেলাল বলেন , ৫তলার অনুমোদন নিয়েছি সিডিএ থেকে, ফুটপাতের উপর বিল্ডিং হলে আপনাদের সমস্যা কি ? এটা দেখার জন্য সিডিএ আছে, সমস্যা হলে সিডিএ বলবে।