ইফার অর্থ আত্মসাৎ মামলায় সাঈদীসহ ৬ জনের বিচার শুরু

প্রকাশিত: ৫:৩৩ অপরাহ্ণ , জানুয়ারি ১১, ২০২১

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) যাকাত তহবিলের অর্থ আত্মসাতের মামলায় জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে এ মামলায় সাক্ষ্য গ্রহণ শুরুর জন্য আগামী ১৭ ফেব্রুয়ারি ধার্য করা হয়েছে।

সোমবার (১১ জানুয়ারি) রাজধানীর পুরান ঢাকার বকশীবাজারের আলীয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালত-১ এর বিচারক সৈয়দা হোসনে আরা এই আদেশ দেন।

মামলা থেকে আসামিদের অব্যাহতির আবেদন নামঞ্জুর করে আদালত বিচার শুরুর আদেশ দেন। এ সময় কারাগার থেকে সাঈদীকে আদালতে হাজির করা হয়। সাঈদীর পক্ষে অন্যতম আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহিন আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলায় দেলাওয়ার হোসাইন সাঈদীসহ মোট ৬ জন আসামি। অপর পাঁচ আসামি হলেন- ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক মোহাম্মদ লুৎফুল হক, মসজিদ কাউন্সিল ফর কমিউনিটি অ্যাডভান্সমেন্টের সাবেক চেয়ারম্যান মাওলানা আবুল কালাম আজাদ, বন্ধুজন পরিষদের প্রধান সম্পাদক মিয়া মোহাম্মদ ইউনুস, ইসলামী সমাজ কল্যাণ কেন্দ্রের সাবেক সভাপতি তোফাজ্জল হোসেন ও ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ কাউন্সিলের সহকারী পরিচালক মো. আব্দুল হক।

আসামিদের মধ্যে দেলাওয়ার হোসাইন সাঈদী কারাগারে আছেন। আবুল কালাম আজাদ ও আব্দুল হক পলাতক রয়েছেন। অপর তিন আসামি জামিনে রয়েছেন। এ মামলায় সাতজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়েছিল। তবে সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মোশাররফ হোসেন শাহজাহান মারা যাওয়ায় তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়।

ইফার যাকাত তহবিলের অর্থ আত্মসাতের অভিযোগে সংস্থাটির সাবেক পরিচালক (অর্থ ও হিসাব) আইয়ুব আলী চৌধুরী ২০১০ সালের ২৪ মে রাজধানীর শেরেবাংলা নগর থানায় এ মামলা দায়ের করেন।

মামলাটি তদন্ত করে ২০১২ সালের ৩০ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক ওয়াজেদ আলী গাজী।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলার চূড়ান্ত রায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদী কারাগারে সাজা ভোগ করছেন। (বাসস)