পরিবেশ সুরক্ষায় পলিথিনের ব্যবহার বন্ধ করতে হবে

প্রকাশিত: ৮:৪০ অপরাহ্ণ , ডিসেম্বর ২৬, ২০২০

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ সুরক্ষায় নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বন্ধ করতে হবে। তিনি বলেন, নিজেদের স্বার্থে ও পরিবেশের সুরক্ষায় ক্ষতিকর পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ করার কোন বিকল্প নেই। কারণ পলিথিন ব্যবহারের পর ফেলে দিলে শত বছরেও তা পচে না। এতে পানি ও মাটি মারাত্মকভাবে দূষিত হয়।

পরিবেশ মন্ত্রী আরো বলেন, বিষাক্ত পলিথিন নানাভাবে মানুষের শরীরে প্রবেশ করে ক্যান্সারসহ নানা ধরণের মারাত্মক রোগ সৃষ্টি করছে। তাই পলিথিনের বিকল্প হিসেবে পাটের ব্যাগের ব্যবহার নিশ্চিত করতে হবে।

মো. শাহাব উদ্দিন আজ শনিবার সকালে জেলার পশ্চিম জুড়ী ইউনিয়নে জুড়ী নদীর ওপর ৩০ মিটার দীর্ঘ খালের মুখে ব্রীজের উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ মুঈদ ফারুক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাসুক আহমেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাস, মহিলা ভাইস চেয়ারম্যান রঞ্জিতা শর্মা ও জেলা এলজিইডি নির্বাহী প্রকৌশলী আজীম উদ্দিন সরকার।

শাহাব উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে করোনাভাইরাসের মহামারীকালেও দেশের উন্নয়ন অব্যাহত রয়েছে। তাঁর সফল নেতৃত্বে দেশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, মানুষের ঘরে ঘরে ইতোমধ্যে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার কোন বিকল্প নেই।