‘বঙ্গবন্ধুর আদর্শকে হত্যা করতেই ধর্মান্ধরা ভাস্কর্য ভাঙচুর করেছে’

প্রকাশিত: ৫:৩৩ অপরাহ্ণ , ডিসেম্বর ২৩, ২০২০

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছে, বঙ্গবন্ধুর আদর্শকে হত্যা করতেই ধর্মান্ধরা ভাস্কর্য ভাঙচুর করেছে।

তিনি বলেন, ‘যারা সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে বঙ্গবন্ধুকে হত্যা করেছিল, তারা এখনও তৎপর রয়েছে। তারা এখনও বঙ্গবন্ধুর আদর্শ, চেতনা ও দর্শনকে হত্যা করতে চায়। সেজন্যই তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করেছে।’

রাজধানীর ফার্মগেটে অবস্থিত বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) চত্বরে আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধনকালে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘ভাস্কর্য ও মূর্তি এক নয়। ভাস্কর্যের একটা নান্দনিক দিক রয়েছে, এটি একটি শিল্প। বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হচ্ছে তাঁর স্মৃতিকে ধরে রাখার জন্য। তাঁর আদর্শ ও চেতনাকে সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্য।’

কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা বিএআরসি’র ব্যবস্থাপনায় ও অর্থায়নে ম্যুরালটি নির্মাণ করা হয়। ম্যুরালটির উচ্চতা ১০ ফুট ও প্রস্থ ৮ ফুট। নির্মাণে সময় লেগেছে ৩ মাস এবং ব্যয় হয়েছে প্রায় ২০ লাখ টাকা।

কৃষিসচিব মো. মেসবাহুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু আমাদের প্রাণে ও হৃদয়ে আছেন। প্রাণের দাবিতেই আমরা তাঁর ম্যুরাল নির্মাণ করেছি। এর মাধ্যমে শুধু বর্তমান প্রজন্ম নয়, ভবিষ্যত প্রজন্মও বঙ্গবন্ধুর আদর্শে ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হবে।

এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল, বিএআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, সংস্থা প্রধান ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন।