মানব উন্নয়ন সূচকে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ

প্রকাশিত: ১২:৫৩ অপরাহ্ণ , ডিসেম্বর ২১, ২০২০

মানব উন্নয়ন সূচকে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৮৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ১৩৩তম। গত বছর এক ধাপ এগিয়ে বাংলাদেশ ছিলো ১৩৫তম স্থানে। এবারের প্রতিবেদন অনুযায়ী ১৮৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৩তম।

গত বছরের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক (এইচডিআই) প্রতিবেদন-২০২০ প্রকাশ করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

আজ সোমবার সকালে পরিকল্পনা মন্ত্রণালয়ে আনুষ্ঠানিকভাবে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

সূচকে দুই ধাপ অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এ বিষয়ে তিনি বলেন, ‘আরেও উন্নতি করতে চাই আমরা।’

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান। বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে পাকিস্তান, নেপাল ও আফগানিস্তান। পাকিস্তান এক বছরের ব্যবধানে দুই ধাপ পিছিয়ে ১৫৪তম, নেপাল পাঁচ ধাপ এগিয়ে ১৪২তম এবং আফগানিস্তান এক ধাপ এগিয়ে ১৬৯তম অবস্থানে রয়েছে।

প্রতিবছর বিভিন্ন দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিকপ্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি।

এবারের মানব উন্নয়ন সূচকে আগের বছরের মতো শীর্ষ অবস্থান ধরে রেখেছে নরওয়ে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ড। এরপর রয়েছে হংকং, আইসল্যান্ড, জার্মানি, সুইডেন, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস ও ডেনমার্ক। আর সবার পেছনে আছে গায়ানা, লাইবেরিয়া, গিনি বিসাউ, কঙ্গো ও নাইজার।