হাওর পাড়ের শিক্ষার্থীদের পাশে শ্রী বীরেন্দ্র কিশোর শিক্ষা ফাউন্ডেশন

প্রকাশিত: ২:২৭ অপরাহ্ণ , ডিসেম্বর ১৯, ২০২০

নেত্রকোণা জেলার মোহনগঞ্জ উপজেলার ৪নং মাঘান শিয়াদার ইউনিয়নের ডিঙ্গাপোতা হাওরের মাঝে অবস্থিত মল্লিকপুর গ্রাম। গ্রামের মানুষ বর্ষার উত্তাল ঢেউয়ের সাথে যুদ্ধ করে আসছে আবহমান কাল ধরে। মানুষকে অনগ্রসরতায় আকড়ে ধরে আছে। এই গ্রামের মেধাবী তরুন বিপ্লব কুমার মজুমদার। পেশায় আইনজীবী। গাজীপুর ও ঢাকা বারের সদস্য। তাছাড়া তিনি অসাধারণ সাংগঠনিক ক্ষমতার অধিকারী একজন মানুষ। গড়ে তোলেছেন বিশাল গাজীপুরস্থ নেত্রকোণা সমিতি। যার প্রধান উপদেষ্ঠা হাওর পাড়ের আরেক কৃতী সন্তান প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব সাজ্জাদুল হাসান।

সাজ্জাদুল হাসানের নির্দশনায় এডভোকেট বিপ্লব কুমার মজুমদার গড়ে তোলেন শ্রী বীরেন্দ্র কিশোর শিক্ষা ফাউন্ডেশন। ২০১৯ সাল থেকে ফাউন্ডেশনটি নিজ অর্থায়নে অবহেলিত হাওর পাড়ের শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ ও শিক্ষা বৃত্তি প্রচলন করছে।

শনিবার সকাল থেকে সারাদিন ব্যাপী ফাউন্ডেশনের বিভিন্ন কর্মসূচী গ্রহন করা হয়। মাস্ক বিতরণের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু হয়। শিক্ষার্থীদের মূল্যায়নের মাধ্যমে শিক্ষাবৃত্তির জন্য নির্বাচিত করা হয়। এ বছর বিভিন্ন ক্লাসে ৭০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে। ৩য়-৫ম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে এ বৃত্তি তোলে দেয়া হয়।

পরিশেষে শিক্ষা বৃত্তি বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শারীরীক অসুস্থতা জন্য শ্রী বীরেন্দ্র কিশোর মজুমদার অনুষ্ঠানে এসে সবার কাছ থেকে বিদায় নিলে তার সুযোগ্য পুত্র বিপ্লব কুমার মজুমদারের সভাপতিত্বে শিক্ষক কৌশিক তালুকদারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোহনগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইউপি চেয়ারম্যান আবু বকর সিদ্দিক, প্রধান আলোচক হাওরবন্ধু ইকবাল হোসেন, মুক্তিযোদ্ধা স্মৃতি উচ্চ বিদ্যালযের প্রধান শিক্ষক,  মো: দিলাল মিয়া, আওয়ামীলীগ নেতা মো: শাফিকুল ইসলাম কামাল, সাংবাদিক লাভলু পাল চৌধুরী, এক্সেল টেকনিক্যাল ইনস্টিটিউট এর অধ্যক্ষ সুস্থির সরকার, মোহনগঞ্জ সরকারী কলেজের প্রভাষক মো: হাফিজ উদ্দিন, ওয়েসিস ল্যাবরেটরি ইংলিশ মেডিয়াম স্কুল এর শিক্ষক প্রনব বিশ্বাস প্রমুখ।