যুক্তরাষ্ট্রে প্রথম ডোজ নিলেন নিউ ইয়র্কের নার্স

প্রকাশিত: ৯:০৮ পূর্বাহ্ণ , ডিসেম্বর ১৫, ২০২০

করোনায় কাবু আমেরিকায় শুরু হয়েছে মানব দেহে ফাইজার ভ্যাকসিনের প্রয়োগ। সরবারাহকৃত ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে স্যান্ড্রা লিন্ডসে নামের এক স্বাস্থ্যকর্মী। খাদ্য ও ওষুধ প্রশাসনের জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়ার পর স্থানীয় সময় সোমবার থেকে মার্কিন জনগণ ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন নিতে শুরু করেছে। এরই ধারাবাহিকতায় স্যান্ড্রা লিন্ডসে ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, কোভিড-১৯-এ আক্রান্ত রোগীদের সেবায় স্যান্ড্রা লিন্ডসে গত ১০ মাস প্রথম সারির স্বাস্থ্যকর্মী হিসেবে কাজ করেছেন। স্যান্ড্রা লিন্ডসে নিউইয়র্কের লং আইল্যান্ড জুইশ মেডিকেল সেন্টারে কোভিড-১৯ রোগীদের সেবা দিয়েছেন।

সূত্রে বলা হয়, স্যান্ড্রা লিন্ডসে সম্ভবত যুক্তরাষ্ট্রের প্রথম ব্যাক্তি যিনি কোভিড-১৯-এর ভ্যাকসিন নিলেন। সোমবার ভ্যাকসিন নেওয়ার পর স্যান্ড্রা চিকিৎসকদের জানান, তিনি ‘দুর্দান্ত’ অনুভব করেছেন।

তিনি বলেন, ‘অন্য কোনো ভ্যাকসিন থেকে এটি আলাদা অনুভব করিনি। আমি আশাবাদী।’

এদিকে মার্কিন কর্তৃপক্ষ জানায়, এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে বৃহত্তম টিকাদান কর্মসূচি।

প্রথম দফায় চিকিৎসকসহ অন্যান্য স্বাস্থ্যসেবা কর্মী এবং নার্সিংহোমে থাকা বাসিন্দাদের ভ্যাকসিনের ডোজ দেওয়া হবে বলে জানা গেছে। দ্রুত পরিবহণ করা এই টিকাদান কার্যক্রমের মূল বিষয়, কারণ এটি অত্যন্ত স্বল্প তাপমাত্রায় (মাইনাস ৯৪ ডিগ্রি সেলসিয়াস) রাখতে হয়।

স্থানীয় সময় রোববার সকালের দিকে কোনো সময় অপচয় না করেই ফাইজারের কর্মীরা ভ্যাকসিনের বোতলগুলো বাক্সে রেখে প্যাকেজগুলো স্ক্যান করার পরপরই তা বরফ (ড্রাই আইস) দিয়ে ফ্রিজারে সংরক্ষণ করেন। এরপর ভ্যাকসিনগুলো নেওয়া হয় মিশিগানে অবস্থিত ফাইজারের পোর্টেজে। মিশিগান থেকে তা দ্রুত নেওয়া হয় জেরাল্ড আর ফোর্ড আন্তর্জাতিক বিমানবন্দরে। সেখান থেকে ভ্যাকসিন নিয়ে প্রথম রওনা দেয় কার্গো বিমান।

ফাইজারের এ ভ্যাকসিন সরবরাহের কাজে নিয়োজিত যুক্তরাষ্ট্রের ফেডএক্স এক্সপ্রেসের ভাইস প্রেসিডেন্ট রিচার্ড স্মিথ বলেন, ‘এটি একটি ঐতিহাসিক দিন।’
সূত্র : ফক্স নিউজ, এপি, ইউএনবি