বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ১৪ লাখ ৬৪ হাজার

প্রকাশিত: ১০:২৫ পূর্বাহ্ণ , নভেম্বর ৩০, ২০২০

ভাস্কর্য আর মূর্তি এক নয়, বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতা করে যারা আন্দোলন করছে, তারা না বুঝেই আন্দোলন করছে বলে মন্তব্য করেছেন ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

রোববার (২৯ নভেম্বর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের সব জায়গাতেই এটা হয়। আমি মিশরে গিয়েছি সেখানেও ভাস্কর্য দেখেছি। আরব দেশগুলোতেও দেখেছি। বাংলাদেশে যারা সমালোচনা করছে তাদের বুঝতে হবে মূর্তি আর ভাস্কর্য এক জিনিস নয়। এটা বোঝাতে পারলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে।

এক প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, শুধু বাংলাদেশে নয়; বিশ্বের অনেক দেশেই এমন কিছু লোক থাকে, যাদের কাজই হচ্ছে সমস্যা সৃষ্টি করা। আমাদের দেশেও এমন লোক রয়েছে। সমস্যা যখন সৃষ্টি হয়েছে, আলোচনা করে সমাধানও করা হবে।

ভাস্কর্যের বিরুদ্ধে আন্দোলনকারীদের প্রতি প্রশ্ন রেখে তিনি বলেন, ভাস্কর্য যদি মূর্তিই হয় তবে টাকার ভেতরেও তো বঙ্গবন্ধুর ছবি আছে। এর আগে যারা ছিলেন তাদের ছবি ছিল। সেগুলো কীভাবে থাকল? সেগুলো সবাই পকেটে নিয়ে ঘোরে। সারা বিশ্বে সব জায়গায় যান, মুদ্রার ভেতরে ছবি আছে। তারা এগুলো পকেটে নিয়ে ঘোরে কীভাবে?

এ সময় প্রতিমন্ত্রী উদাহরণ টেনে বলেন, ভারত ও পাকিস্তানসহ বিশ্বের অনেক দেশেই ভাস্কর্য রয়েছে। এসব ভাস্কর্য আর মূর্তি এক জিনিস নয়। এটা নিয়ে আসলে ভুল বোঝাবুঝি হচ্ছে।