চিরনিদ্রায় শায়িত আলী যাকের

প্রকাশিত: ৫:৩১ অপরাহ্ণ , নভেম্বর ২৭, ২০২০

ক্যানসারের সঙ্গে লড়াইয়ে হেরে শুক্রবার (২৭ নভেম্বর) ভোর ৬টা ৪০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও প্রবীণ অভিনেতা আলী যাকের। তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, দুই সন্তান এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিশিষ্ট ব্যক্তিরা।

শুক্রবার সকাল ১১টা ৩০ মিনিটের দিকে আলী যাকেরের মরদেহ নিয়ে যাওয়া হয় মুক্তিযুদ্ধ জাদুঘরে। সেখানে গার্ড অব অনার জানানো হয় তাকে। পরে তার মরদেহ নিয়ে যাওয়া হয় বনানী কবরস্থানে। বাদ আসর জানাজা শেষে দাফন করা হয় তাকে। মৃত্যুর আগে করোনা পজিটিভ আসায় করোনা নীতিমালা মেনেই দাফন করা হয় এ সাংস্কৃতিক ব্যক্তিত্বকে।

বার্ধক্য ও হার্টের সমস্যাসহ শারীরিক নানাবিধ জটিলতা নিয়ে ১৭ নভেম্বর রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয় আলী যাকেরকে। অবস্থার অবনতি হলে হাসপাতালের সিসিইউতে রাখা হয় তাকে। মৃত্যুর দুদিন আগে করোনা পজিটিভ আসে এ অভিনেতার।

১৯৪৪ সালের ৬ নভেম্বর চট্টগ্রামের রতনপুর ইউনিয়নে জন্মগ্রহণ করেন আলী যাকের। ১৯৭২ সালের আরণ্যক নাট্যদলের সঙ্গে ‍যুক্ত হন তিনি। অভিনয়ের পথচলা শুরু করেন ‘কবর’ নাটকের মাধ্যমে। পরের বছর তিনি যোগ দেন নাগরিক নাট্য সম্প্রদায়ে। অসংখ্য নাটকে অভিনয়ের পাশাপাশি নির্দেশনাও দিয়েছেন তিনি।