চট্টগ্রামে করোনার দ্বিতীয় ঢেউ শুরু, আশঙ্কা সংশ্লিষ্টদের

প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ , নভেম্বর ১৫, ২০২০

চট্টগ্রামে শীত আসতে না আসতেই স্বাস্থ্যবিধি না মানার কারণে আবারো বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। গত একসপ্তাহে প্রতিদিন শতাধিক আক্রান্ত শনাক্ত হয়েছেন। সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান বেড়ে যাওয়ায় করোনার দ্বিতীয় ঢেউ ইতোমধ্যে শুরু হয়ে গেছে বলে মনে করেন স্বাস্থ্য ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

শীতের শুরুতেই চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। একমাস আগে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৪০ থেকে ৫০ জন। কিন্তু গত পাঁচ দিনে করোনা পরীক্ষার ভিড় যেমন বেড়েছে তেমনি আক্রান্ত রোগীর সংখ্যা শতাধিক ছাড়িয়েছে।

গত ১৩ নভেম্বর ১ হাজার ৬২টি নমুনা পরীক্ষায় নতুন করে ১৪৬ জন আক্রান্ত হয়েছে। শীতের প্রকোপ বাড়ায় ও স্বাস্থ্যবিধি না মানার কারণে করোনা আক্রান্ত রেগীর সংখ্যা বাড়ছে বলে মনে করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মাহফুজুর রহমান।

গত তিন মাস ধরে করোনা শনাক্তের হার ছিল ছয় থেকে আট শতাংশ। তবে কয়েকদিনে তা ১৩ শতাংশে উঠে এসেছে।

আরো পড়ুন: বিশ্বে করোনা আক্রান্ত ছাড়াল ৫ কোটি ৪৩ লাখ স্বাধীনতা চিকিৎসক পরিষদ-স্বাচিপের করোনা বিষয়ক সেলের সমন্বয়ক আ. ম. ম মিনহাজুর রহমান বলেন, করোনার দ্বিতীয় ঢেউ ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

সঠিক স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি মাস্ক পরা বাধ্যতামূলক করা না গেলে করোনার দ্বিতীয় ঢেউ রোধ করা সম্ভব হবে না বলে মনে করেন সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি। চট্টগ্রামে প্রথম করোনা শনাক্ত হয়েছিল ১৩ এপ্রিল। বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ২২ হাজার।

সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনে দেখা যায়, শুক্রবার নগরীর সাতটি ল্যাবে ১ হাজার ৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে নতুন ১৪৬ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। এ নিয়ে টানা ছয় দিন আক্রান্তের সংখ্যা শতক ছাড়িয়ে যায়। সংক্রমণ হার ১৩ দশমিক ৭৫ শতাংশ।

আরো পড়ুন: আগামী ৬ দিন বাসা থেকে বের হবেন না যে কারণে নতুনদের মধ্যে শহরের বাসিন্দা ১৩৫ জন এবং আট উপজেলার ১১ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে মিরসরাই, লোহাগাড়া ও পটিয়ার ২ জন করে এবং রাঙ্গুনিয়া, হাটহাজারী, সীতাকুণ্ড, চন্দনাইশ ও বোয়ালখালীর ১ জন করে রয়েছেন। ফলে জেলায় মোট সংক্রমিত ব্যক্তির সংখ্যা এখন ২২ হাজার ৪৮২ জন। এর মধ্যে শহরের ১৬ হাজার ৬৫৪ জন ও বিভিন্ন উপজেলার ৫ হাজার ৮২৮ জন। ## সময় সংবাদ