বগুড়ায় অস্ত্রসহ নব্য জেএমবির ৪ সদস্য আটক

প্রকাশিত: ৫:০৮ অপরাহ্ণ , নভেম্বর ৭, ২০২০

নাশকতার উদ্দেশ্যে বগুড়ায় সমবেত হওয়া নব্য জেএমবির ৪ সক্রিয় সদস্যকে অস্ত্র, বিস্ফোরক ও বোমা তৈরির সরঞ্জামসহ আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। জেলার শিবগঞ্জ থানার চন্ডিহারা এলাকা থেকে শুক্রবার রাত দেড়টার দিকে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

শনিবার (৭ নভেম্বর) সকালে পুলিশ সুপার কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন বিপিএম, পিপিএম।

ব্রিফিংয়ে জানানো হয়, নব্য জেএমবি’র সদস্যদের কাছ থেকে পুলিশ ১টি ৭.৬৫ পিস্তল, ম্যাগজিন, ২ রাউন্ড গুলি, দেশি ওয়ান শুটার, ২টি কার্তুজ, বার্মিজ চাকু, চাপাতি, ১ কেজি পটাশিয়াম ক্লোরেটসহ বোমা তৈরির সরঞ্জাম জব্দ করা হয়েছে।

আটককৃতরা হল- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র (আইটি শাখার সদস্য) গোপালগঞ্জ জেলার মুকসুদপুর থানার তরশ্রীরামপুর এলাকার মোহাম্মদ আলীর ছেলে তানভীর আহম্মেদ @আবু ইব্রাহিম (২৫), মিডিয়া শাখার প্রধান সাংগঠনিক পদবিধারী টাঙ্গাইল জেলার ভুয়াপুর থানার জগতপোড়া এলাকার খন্দকার গোলাম সারোয়ারের ছেলে জাকারিয়া জামিল (৩১), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ফার্মেসী বিভাগের ছাত্র ময়মনসিংহ জেলার চকশ্যামপুর এলাকার আব্দুর রহমানের ছেলে আতিকুর রহমান (২৮) এবং একই এলাকার আব্দুল হাকিমের ছেলে আবু সাঈদ (৩২)।

ব্রিফিংয়ে ডিআইজি আব্দুল বাতেন আরও জানান, গত জানুয়ারিতে আশুলিয়াতে জঙ্গি তানভীরের বাড়িতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জঙ্গি পুস্তক, ইলেকট্রনিক ও ড্রোন তৈরির সরঞ্জামসহ তার স্ত্রীকে গ্রেফতার করা হয়েছিল। ওই মামলায় তানভীর পলাতক ছিল। তার বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে আশুলিয়া থানায় মামলা রয়েছে। সে ড্রোন তৈরির মাধ্যমে নাশকতার পরিকল্পনা করছিল।

জঙ্গি জাকারিয়া জামিল জঙ্গিসংক্রান্ত অনলাইনে বিভিন্ন প্রকাশনা আরবি থেকে বাংলায় অনুবাদ করে প্রচার করতো। অপর জঙ্গি আতিকুর মধ্যেপ্রাচ্য যুদ্ধে যাবার প্রস্তুতি নিচ্ছিল। তিনি আরও জানান, উদ্ধার হওয়া বিস্ফোরক দিয়ে উচ্চক্ষমতাসম্পন্ন ৫০টির মত বোমা তৈরি করা সম্ভব।

জঙ্গিদের বিরুদ্ধে শিবগঞ্জ থানায় অস্ত্র, বিস্ফোরক ও সন্ত্রাস বিরোধী আইনে পৃথক মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। এছাড়া গ্রেফতারকৃতদের ১০ দিনের রিমান্ড আবেদন করা হবে বলেও জানান তিনি।

প্রেস ব্রিফিংকালে পুলিশ সুপার আলী আশরাফ ভুঁইয়া বিপিএমসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Loading