কিশোর কুমারের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ১০:৪৪ পূর্বাহ্ণ , অক্টোবর ১৩, ২০২০

কিশোর কুমার গাঙ্গুলি। প্রকৃত নাম আভাস কুমার গঙ্গোপাধ্যায়। তিনি জনপ্রিয়ভাবে কিশোর দা নামেও পরিচিত। আজ তার মৃত্যুবার্ষিকী। ১৯৮৭ সালের আজকের এই দিনে পৃথিবীর মায়া ত্যাগ করেন তিনি।

কিশোর কুমার ছিলেন ভারতীয় বাঙালি গায়ক, গীতিকার, সুরকার, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার এবং রেকর্ড প্রযোজক। সাধারণত তিনি ভারতীয় চলচ্চিত্র শিল্পের সর্বাধিক সফল এবং সর্বশ্রেষ্ঠ প্লেব্যাক গায়ক হিসেবে বিবেচিত হন।

কিশোর কুমার ৪ আগস্ট (১৯২৯ সাল) ৪টার সময় জন্ম গ্রহণ করেন এবং বাবা-মা’র ৪র্থ সন্তান। তিনি জীবনে ৪টি বিবাহ করেন এবং চলচ্চিত্র জীবনে ৪টি বাংলা ফিল্মে অভিনয় করেন।

তিনি বিভিন্ন ভারতীয় ভাষায় গান গেয়েছিলেন। যার মধ্যে রয়েছে বাংলা, হিন্দি, মারাঠি, অসমীয়া, গুজরাটি, কন্নড়, ভোজপুরি, মালায়লম, ওড়িয়া, এবং উর্দু। এছাড়াও তিনি তার ব্যক্তিগত অ্যালবামেও বিভিন্ন ভাষায় গান করেছেন।

তিনি ৮ বার শ্রেষ্ঠ পুরুষ নেপথ্য গায়কের জন্য ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন এবং একই বিভাগে সর্বাধিক ফিল্মফেয়ার পুরস্কার বিজয়ের রেকর্ড করেছেন। তাকে মধ্যপ্রদেশ সরকার কর্তৃক লতা মঙ্গেশকর পুরস্কার প্রদান করা হয় এবং তার নামে হিন্দি চলচ্চিত্রে অবদানের জন্য কিশোর কুমার পুরস্কার প্রদান চালু করা হয়।

সাধারণত গায়ক হিসাবে তাকে দেখা হলেও তিনি হিন্দি চলচ্চিত্র জগতের একজন গুরুত্বপূর্ণ অভিনেতাও ছিলেন। তার অভিনীত বিখ্যাত কয়েকটি কমেডি চলচ্চিত্রের মধ্যে রয়েছে বাপ রে বাপ (১৯৫৫), চলতি কা নাম গাড়ি (১৯৫৮), হাফ টিকিট (১৯৬২), পড়োশন (১৯৬৮), হাঙ্গামা (১৯৭১), পেয়ার দিবানা (১৯৭৩), বাড়তি কা নাম দাড়ি (১৯৭৪)। এছাড়া অন্যান্য সিনেমার ভিতর রয়েছে নোকরি, বন্দী, দূর গগন কি ছাঁও মে, দূর কা রাহি প্রভৃতি।

Loading