সাভারে অবৈধ গ্যাস লাইন বিস্ফোরণ, নিহত ২

প্রকাশিত: ৯:০২ অপরাহ্ণ , সেপ্টেম্বর ২৬, ২০২০

সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের একটি বাড়িতে অবৈধ গ্যাস লাইন বিস্ফোরণে চিকিৎসাধীন অবস্থায় দুইজন মারা গেছে। হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন আরও একজন।

বারবার বলার পরেও তিতাস গ্যাস কর্তৃপক্ষ অবৈধ এ গ্যাগ সংযোগ বিচ্ছিন্ন করেনি বলে অভিযোগ করেছেন সাভারের তেতুঁলঝোড়া ইউপি চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফখরুল আলম সমর।
এদিকে, গ্যাস লাইন বিস্ফোরণে দুজন নিহত হওয়ার পর শনিবার (২৬ সেপ্টেম্বর) থেকে ঐ এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন শুরু করেছে তিতাস গ্যাস এন্ড ট্রান্সমিশন কর্তৃপক্ষ।
এলাকাবাসী অভিযোগ করে জানায়, ঢাকার সন্নিকটে সাভারের তেতুঁলঝোড়া ইউনিয়ন পরিষদ এলাকায় নিম্মমানের পাইপ ব্যবহার করে অবৈধ গ্যাস সংযোগ দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে একটি মহল। সম্প্রতি হেমায়েতপুরের ব্যাপারীপাড়া এলাকার বাড়ি মালিক ইঞ্জিনিয়ার মাসুদ হাওলাদার নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে মূল গ্যাস সংযোগ থেকে প্লাষ্টিকের পাইপ ব্যবহার করে গ্যাস এনে তা বাড়ির নিচে বানানো একটি চেম্বারে জমা রাখতো। সেখান থেকে বিভিন্ন ফ্লাটে এবং বাসায় গ্যাস সরবরাহ করে হাতিয়ে নিয়ে আসছিল লক্ষ লক্ষ টাকা।
বুধবার ২৩ সেপ্টেম্বর মাসুদ হাওলাদারের ঐ বাড়িতে অবৈধ গ্যাস লাইন বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় গুরুতর আহত হয় তিনজন ভাড়াটিয়া। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা বার্ণ ইউনিটে ভর্তি করা হলে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ফরিদ ও হাবিব নামে দুজনের। হৃদয় নামে আরা এক ভাড়াটিয়া একই ইউনিটে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে।
এবিষয়ে সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপক (জোবিঅ) আবু সাদাৎ মোঃ সায়েম বলেন, তেতুঁলঝোড়া ইউনিয়ন এলাকার অবৈধ গ্যাস সংযোগ বিছিন্ন করা হয়েছে। বাড়ির মালিক মাসুদ মিয়ার বিরুদ্ধে সাভার মডেল থানায় মামলা দায়ের করা হবে।
সাভারের তেতুঁলঝোড়া ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফখরুল আলম সমর বলেন, ইঞ্জিনিয়ার মাসুদ হাওলাদারের বাড়িতে বিস্ফোরণের ৫ দিন আগে আমি নিজে তিতাস গ্যাস কর্তৃপক্ষকে এ ব্যাপারে অবহিত করি এবং অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে অনুরোধ করি। তারা এ ব্যাপারে অবহেলা করায় বিস্ফোরণে দুজনের প্রাণ ঝড়ে গেলো। এ ধরনের অবৈধ সংযোগের নেপথ্যে তিতাস গ্যাস কর্তৃপক্ষ জড়িত থাকতে পারে বলেও তিনি মন্তব্য করেন