চট্টগ্রাম বিভাগে ৭ লক্ষ ৫৩ হাজার ২৯৬ ব্যক্তি বয়স্ক ভাতার অন্তর্ভূক্ত

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ , সেপ্টেম্বর ২৩, ২০২০
বয়স্ক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বিধান, পরিবার ও সমাজে তাদের মর্যাদা বৃদ্ধি, আর্থিক অনুদানের মাধ্যমে তাদের মনোবল জোরদারকরণ, চিকিৎসা ও পুষ্টি সরবরাহ বৃদ্ধিতে সহায়তা করার লক্ষ্যে সরকার বয়স্ক ভাতা প্রদান করছে। দেশের বয়োজ্যেষ্ঠ দুস্থ ও স্বল্প উপার্জনক্ষম এবং উপার্জনে অক্ষম বয়স্ক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা বিধানে পরিবার ও সমাজে মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ‘বয়স্কভাতা’ কর্মসূচি প্রবর্তন করে সরকার।
বিভাগীয় সমাজ সেবা কার্যালয়, চট্টগ্রাম এর তথ্যমতে চলতি অর্থ বছরে চট্টগ্রাম বিভাগের ১১ জেলায় ৭ লক্ষ ৫৩ হাজার ২৯৬ ব্যক্তি বয়স্ক ভাতার অন্তর্ভূক্ত। এদের সবাই প্রতিমাসে ৫০০ টাকা করে বয়স্ক ভাতা পান। এ প্রকল্পে নিঃস্ব, উদ্বাস্তু ও ভূমিহীন, বিধবা, তালাকপ্রাপ্তা, বিপত্নীক, নিঃসন্তান ও পরিবার থেকে বিচ্ছিন্ন ব্যক্তিদেরকে অগ্রাধিকার পেয়ে থাকেন। ভূমিহীন বলতে বসতবাড়ী ব্যতীত কোনো ব্যক্তির জমির পরিমাণ ০.৫ একর বা তার কম হলে তিনি ভূমিহীন বলে গণ্য হবেন। কোন ব্যক্তি বয়স্কভাতা পেতে হলে তাকে সংশ্লিষ্ট এলাকার স্থায়ী বাসিন্দা হতে হয়, জন্ম নিবন্ধন/জাতীয় পরিচিতি নম্বর থাকতে হয়, বয়স পুরুষের ক্ষেত্রে সর্বনিম্ন ৬৫ বছর এবং মহিলাদের ক্ষেত্রে সর্বনিম্ন ৬২ বছর হতে হয়, প্রার্থীর বার্ষিক গড় আয় অনূর্ধ দশ হাজার টাকা হতে হয়।
তবে কোন ব্যক্তি সরকারি কর্মচারী পেনশনভোগী হলে, দুঃস্থ মহিলা হিসেবে ভিজিডি কার্ডধারী হলে, অন্য কোনোভাবে নিয়মিত সরকারী অনুদান/ভাতা প্রাপ্ত হলে, কোনো বেসরকারি সংস্থা/সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান হতে নিয়মিতভাবে আর্থিক অনুদান/ভাতা প্রাপ্ত হলে বয়স্কভাতা পান না। গ্রামে উপজেলা পর্যায়ে অবস্থিত সোনালী ব্যাংকের মাধ্যমে বয়স্ক ভাতা দেওয়া হয়। সোনালী ব্যাংক না থাকলে অন্য কোন তফসিলী ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা হয়। যারা ভাতা পাবেন তাদের ছবিতে স্থানীয় মেম্বার/প্রথম শ্রেণীর কর্মকর্তা/উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষরসহ একটি পাশবই থাকে। উপজেলা হিসাব রক্ষণ অফিস ও সমাজসেবা কর্মকর্তার অফিসে বয়স্ক ভাতা প্রাপকের নাম, ছবি ও নমুনা স্বাক্ষরসহ রেজিস্ট্রার সংরক্ষণ করা হয়। ১০ টাকার বিনিময়ে সকল ভাতাভোগীর নিজ নামে ব্যাংক হিসাব খুলে ভাতার অর্থ পরিশোধ করা হচ্ছে।
শারীরিকভাবে অক্ষম কিংবা পর্দানশীন হওয়ার কারণে ভাতা গ্রহণের জন্য কেউ সশরীরে উপস্থিত হতে না পারলে তিনি তার পক্ষে একজনকে মনোনয়ন দেন। মনোনয়ন প্রাপ্ত ব্যক্তির ছবিতে মেম্বার/প্রথম শ্রেণীর কর্মকর্তা/উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষর থাকে। ভাতা গ্রহণের সময় মনোনীত ব্যক্তিকে ভাতা প্রাপ্ত ব্যক্তি জীবিত আছেন বলে এই মর্মে স্থানীয় প্রতিনিধি (ওয়ার্ড মেম্বার/ চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ) এর সনদপত্র পেশ করতে হয়।

Loading