হাঁটু পানির নিচে চট্টগ্রামের নিম্নাঞ্চল

প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ , আগস্ট ২২, ২০২০

বৃষ্টি ও জোয়ারের পানিতে তলিয়ে গেছে চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদ এলাকার মা ও শিশু হাসপাতালের নিচতলা। ফলে চিকিৎসা সেবা ব্যাহত হয়েছে। এছাড়া পানি উঠেছে আগ্রাবাদ, চাক্তাইসহ নগরীর নিচু এলাকাগুলোতে।
হালকা বৃষ্টির সঙ্গে জোয়ার বাড়ার সাথে সাথে দুপুরের দিকে আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালের নিচ তলায় পানি উঠে যায়। এতে সবচেয়ে বেশি বেকায়দায় পড়েন রোগী ও তাদের সাথে আসা লোকজন। বিপাকে পড়তে হয়েছে হাসপাতালটির চিকিৎসক, সাধারণ কর্মকর্তা-কর্মচারীদেরও। হাসপাতালটির নিচ তলার বিভিন্ন সাধারণ বিভাগ, শিশু বিভাগ, অভ্যর্থনা কক্ষসহ সব কিছুই পানিতে তলিয়ে যায়।
রোগী ও স্বজনরা জানান, বৃষ্টি হলে তো বটেই, সাগরে জোয়ার এলেও হাঁটু পানিতে ডুবে যায় এ হাসপাতালটি। এছাড়া নগরীর চাক্তাই ও খাতুনগঞ্জে পানি উঠে ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়ির নিচতলাতে। খালগুলোর মুখে স্লুইস গেট স্থাপন হলে জোয়ারের পানি থেকে রক্ষা পেতেন বলে দাবি নগরবাসীর।
জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রামে প্রায় নয় হাজার কোটি টাকার কাজ চলছে। কাজগুলো শেষ হলে জলাবদ্ধতা থেকে মুক্তি মিলবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে আসা মোনোয়ম নামে এক ব্যক্তি বলেন, হাসপাতালে আছি তিনদিন ধরে প্রতিদিনই জোয়ারে পানি উঠে। এতে করে দুর্ভোগে পোহাতে হয় চিকিৎসক, রোগী ও স্বজনসহ সবাইকে। আর টিভি