বাংলাদেশ পরিবার পরিকল্পনা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের মাস্ক প্রদান

প্রকাশিত: ৩:৩১ অপরাহ্ণ , আগস্ট ২২, ২০২০

বাংলাদেশ পরিবার পরিকল্পনা সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ( বাপপসাওসপ ) এর উদ্যোগে মাস্ক প্রদান কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে । “সংগঠনের এই উদ্যোগ প্রশংসনী-অনুকরনীয়” বলে ঘোষণা দিয়েছেন—পরিবার পরিকল্পনা অধিদপ্তর (প্রশাসন) এর পরিচালক হেমায়েৎ হোসেন ।

বৈশ্বিক মহামারী করোনা মোকাবেলায় যখন হিমশিম খাচ্ছে পুরো দুনিয়া ঠিক তখন বাংলাদেশ পরিবার পরিকল্পনা সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ( বাপপসাওসপ ) সিদ্ধান্ত গ্রহণ করেন, করোনা মোকাবেলায় পরিবার পরিকল্পনা বিভাগে মানবসেবায় কর্মরত কর্মকর্তা- কর্মচারীদেরকে মাক্স প্রদান করবেন। বিষয়টি নিয়ে বিভাগীয় উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করলে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মাননীয় পরিচালক (প্রশাসন) জনাব হেমায়েৎ হোসেন বাংলাদেশ পরিবার পরিকল্পনা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সিদ্ধান্তকে প্রশংসনীয় উদ্যোগ হিসেবে গ্রহণ করেন এবং ২০ আগস্ট, ২০২০ খ্রি: তারিখ বিকাল ৪.০০ টায় মাস্ক প্রদান আনুষ্ঠানের ঘোষণা করেন। তাঁরাই ধারাবাহিকতায় বাংলাদেশ পরিবার পরিকল্পনা সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ( বাপপসাওসপ ) এর প্রতিষ্ঠাতা সভাপতি,বাউলতরী পদকপ্রাপ্ত কবি ও গীতিকার জনাব শিবেন দাস এর সভাপতিত্বে উল্লিখিত তারিখ ও সময়ে মাক্স হস্তান্তর অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠান সঞ্চালন করেন- বাপপসাওস-এর সাধারণ সম্পাদক, জনাব মোহাম্মদ আব্দুল গণি, পরিবার পরিকল্পনা অধিদপ্তর। সভাপতি শিবেন দাস, স্বাগত বক্তব্যে বলেন- সাহিত্য ও সংস্কৃতি পরিষদ বিভাগীয় কার্ষক্রমকে লিখনীর মাধ্যমে প্রচার প্রচারনা বেগবানের প্রয়াসে গঠিত। বাপপসাওস এর প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি পর্যন্ত সকল কার্যক্রম তুলে ধরেন। সরকারি দায়িত্ব পালন শেষে সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে পরিবার পরিকল্পনা কার্যক্রকে আরো বেগবান করতে সকলের সহযোগিতা কামনা করেন। মাস্ক প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব হেমায়েৎ হোসেন, পরিচালক (প্রশাসন) পরিবার পরিকল্পনা অধিদপ্তরের বক্তব্যে- বৈশ্বিক মহামারীর এই ক্রান্তিলগ্নে সরকারী দায়িত্ব পালনের পাশাপাশি সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ” বিভাগীয় কার্ষক্রমকে লিখনীর মাধ্যমে প্রচার প্রচারনার অংশীদার। এই সংগঠন অর্ধলক্ষ টাকার ৫,০০০ (পাঁচ হাজার) মাস্ক প্রদান করলো। “সংগঠনের এই উদ্যোগ প্রশংসনী-অনুকরনীয়” । সমাজ ও দেশের যে কোন দুঃসময়ে আমরা যদি স্ব-স্ব অবস্থান থেকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসি তাহলে যে কোন দূর্যোগ প্রতিরোধে সফল হবে ইনশাআল্লাহ। জনসেবায় আন্তরিক হয়ে বিভাগীয় কাজের পাশাপাশি সাহিত্য ও সংস্কৃতি চর্চা অব্যাহত রাখতে আহ্বান জানান এবং সংগঠনের সফলতা কামনা করে বক্তব্য শেষে করেন। অতঃপর প্রধান অতিথির নিকট ৫,০০০ (পাঁচ হাজার) মাস্ক প্রদান করেন পরিষদের নেতৃবৃন্দ। বিশেষ অতিথি হিসাবে মূল্যবান বক্তব্য প্রদান করেন বাপপসাওসপ এর উপদেষ্টা এবং উপ-পরিচালক (সিসিএসডিপি) ডা: মো: মাহমুদুর রহমান।
সভায় আরো উপস্থিত ছিলেন- সহকারী পরিচালক (সমন্বয়), সহকারী পরিচালক (প্রশাসন), সহকারী পরিচালক (মনিটরিং) সহ অন্যান্য কর্মকর্তা।
উপস্থিত সভায় বাপপসাওসপ-এর পক্ষে বক্তব্য রাখেন-অর্থ সম্পাদক, জনাব সন্তোষ রঞ্জন দাস প্রমুখ।
উল্লেখ্য যে এ তহবিল এর অর্থ মুজিববর্ষ উদযাপন ও বার্ষিক প্রতিষ্ঠা বার্ষিকী খাতে ব্যয় না করে কোভিট-১৯ মোকাবেলায় ব্যয় করা হয়।