দেশে ফিরলেন রায়হান কবির

প্রকাশিত: ১১:২৮ পূর্বাহ্ণ , আগস্ট ২২, ২০২০

আল-জাজিরার একটি তথ্যচিত্রে সাক্ষাৎকার দিয়ে মালয়েশিয়ায় গ্রেপ্তার হওয়া রায়হান কবির বাংলাদেশে ফিরেছেন।

শুক্রবার (২১ আগস্ট) স্থানীয় সময় রাত ১১টার দিকে মালয়েশিয়ান এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি রওনা হন। বাংলাদেশ সময় রাত ১২টা ৪৩ মিনিটে তাকে বহনকারী ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান জানান, সবার কাছে শুকরিয়া। কৃতজ্ঞতা। রায়হান এখন আমাদের কাছে। রায়হানও আপনাদের সবাইকে কৃতজ্ঞতা জানিয়েছেন।
মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক খায়রুল দিজাইমি দাউদের বরাত দিয়ে দেশটির নিউ স্ট্রেইটস টাইমস জানায়, শুক্রবার স্থানীয় সময় রাত ৯টায় তাকে কুয়ালালামপুর বিমানবন্দর আনা হয়। এরপর ঢাকার একটি ফ্লাইটে তাকে তুলে দেয়া হয়।
এর আগে রায়হানের বিরুদ্ধে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ নতুন করে কোন অভিযোগ দায়ের না করায় খুব শিগগিরই তাকে দেশে পাঠানো হবে বলে জানান তার আইনজীবী সুমিথা সানথিন্নি ও সেলভারাজা। আটকের পর ১৪ দিনের ডিটেনশন ক্যাম্প শেষে ১৩ দিনের রিমান্ড নেয় ইমিগ্রেশন। গেলো ১৯ আগস্ট রিমান্ড শেষ হলে কোভিড-১৯ পরীক্ষা ও বিমানের টিকিট মিললেই রায়হানকে তার নিজ দেশে পাঠানো হবে বলে জানান রায়হানের জন্য নিযুক্ত এ দুই আইনজীবী।

উল্লেখ্য, আল-জাজিরার ওই প্রামাণ্য প্রতিবেদনে মহামারি চলাকালে অভিবাসীদের আটক ও জেলে পাঠানোর মাধ্যমে মালয়েশিয়া সরকার বৈষম্যমূলক আচরণ করছে বলে বক্তব্য দেন রায়হান কবির। এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে মালয়েশিয়ার পুলিশ তার বিরুদ্ধে সমন জারি করে। ২৪ জুলাই তাকে গ্রেপ্তার করা হয়।