চট্টগ্রামে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস উদযাপন

প্রকাশিত: ৬:০৫ অপরাহ্ণ , আগস্ট ১৫, ২০২০

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ চট্টগ্রামে যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে।

জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন বিস্তারিত কর্মসূচি পালন করেছে। সকালে কালো ব্যাজ ধারণের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হয়। পরে জেলা শিল্পকলা একাডেমিতে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল ও অঙ্গসংগঠন, জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, নারী নেতৃবৃন্দ, আনসার সদস্যসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ এ সময় জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। চট্টগ্রাম পিআইডি’র কর্মকর্তা-কর্মচারীগণও জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন।

বিভাগীয় কমিশনার এবিএম আজাদ জেলা শিল্পকলা একাডেমিতে জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন । জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনসহ জেলা প্রশাসন ও পুর্লিশ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল সূর্যোদ্বয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, জেলা শিল্পকলা একাডেমি, ডিসি হিল, কলেজিয়েট স্কুল প্রভৃতি স্থানে বৃক্ষরোপন কর্মসূচি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ ।

এছাড়া কর্মসূচির অংশ হিসেবে দিনব্যাপী খতমে কোরআন মিলাদ মাহফিল, জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ এবং মন্দির গির্জা প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থণা করা হয়েছে।

এছাড়াও শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থের প্রদর্শনী ও বিক্রয় উৎসব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনাসভা, জাতীয় শোক দিবসের সাথে সংগতিপূর্ণ কবিতা পাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, হামদ ও নাত এবং ভার্চুয়াল প্লাটফর্মে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন শোক দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমিতে গাছের চারা রোপন করেন । বিভাগীয় কমিশনার এবিএম আজাদ ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন।