ঈদের দিন রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত: ৪:৩৮ পূর্বাহ্ণ , জুন ১৬, ২০২৪

আগামীকাল সোমবার যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হবে। মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় ঈদের জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করবেন।

এবার আষাঢ়ের শুরুতেই ভ্যাপসা গরমের অনুভূতি। আবহাওয়াবিদেরা জানিয়েছেন, ঈদের দিনসহ আগামী দু-তিন দিন এমন অবস্থা বিরাজ করবে। তবে ঈদের দিন ঢাকায় বৃষ্টি হতে পারে। হলেও সেটি খুব বেশি নয়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গতকাল বিকেলে আজকের পত্রিকাকে বলেন, ‘ঈদের দিন ঢাকা শহরে বৃষ্টির সম্ভাবনা একটু কম। তবে বৃষ্টির সম্ভাবনা নেই, এমন নয়। একটু আছে। আমাদের পূর্বাভাসেও ১৭ তারিখ বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে। তবে ভারী বৃষ্টিপাত হবে না।’

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঈদের দিন অর্থাৎ সোমবার রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিকে আনন্দঘন পরিবেশে ঈদ উদ্‌যাপনের জন্য দেশের নানা প্রান্তে প্রস্তুতি নেওয়া হয়েছে। রাজধানী ঢাকাসহ জেলা-উপজেলা পর্যায়ে প্রস্তুত করা হয়েছে ঈদগাহ। রাজধানীতে এবার হাইকোর্ট-সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়। বাসস জানিয়েছে, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন জাতীয় ঈদগাহে ঈদুল আজহার নামাজ আদায় করবেন। নামাজ শেষে রাষ্ট্রপ্রধান ঈদগাহে মুসল্লিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। এরপর রাষ্ট্রপতি ও তাঁর সহধর্মিণী ড. রেবেকা সুলতানা সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বঙ্গভবনে সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

এদিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এ ছাড়া ৮টা, ৯টা, ১০টা এবং ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম জামাত অনুষ্ঠিত হবে।

ঈদ উদ্‌যাপন উপলক্ষে দেশের সব হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, বৃদ্ধনিবাস, মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নত মানের খাবার পরিবেশন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশনে যথাযথভাবে পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হবে। এ উপলক্ষে সারা দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষার্থে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

Loading