ঘূর্ণিঝড় রিমালের প্রভাব, তলিয়ে গেছে গেছে সুন্দরবন

প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ , মে ২৬, ২০২৪

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে বৃদ্ধি পেয়েছে সুন্দরবন উপকূলে নদ-নদীর পানি। এর ফলে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রসহ নিচু এলাকা ডুবে গেছে।

রোববার (২৬ মে) দুপুর থেকে বৃষ্টিপাত হচ্ছে। কয়েকটি আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে ৭ হাজার মানুষ। বন্ধ রয়েছে মোংলা বন্দরের পণ্য ওঠানামার কাজ।

জানা গেছে, সকাল ১০টার সময় হঠাৎ শুরু হওয়া দমকা হাওয়ার কবলে পড়ে মোংলা নদীতে ৩০ জন যাত্রী নিয়ে ডুবে যায় একটি ইঞ্জিন চালিত ট্রলার। এ সময় স্থানীয়দের সহায়তায় সবাই তীরে উঠতে সক্ষম হয়। নদীতে তলিয়ে যায় ট্রলারটি। তবে কেউ কেউ বলছেন, গর্ভবতী এক নারী নিখোঁজ রয়েছেন। ওই ঘটনার পর উদ্ধার অভিযান শুরু করে স্থানীয় ও কোস্টগার্ড এর ডুবুরিদল। দুপুরে তারা ট্রলারটি পানির নিচে শনাক্ত হলেও সেখানে কোনো লাশ পাওয়া যায়নি।

মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা নিশাত তামান্না জানান, রোববার বিকেল ৪টা পর্যন্ত জয়মনি, চিলা, সুন্দরবন ইউনিয়ন ও চাঁদপাই ইউনিয়নের বেশ কিছু সাইক্লোন সেল্টারে এবং পৌর শহরের কয়েকটি সাইক্লোন সেল্টারসহ সব মিলিয়ে প্রায় ৭ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। মোংলা উপজেলায় মোট ১০৩টি সাইক্লোন সেল্টার প্রস্তুত করা হয়েছে।

এদিকে, নদীতে স্বাভাবিকের চেয়ে ৪ থেকে ৫ ফুট পানি বৃদ্ধি পেয়েছে। এর ফলে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রসহ নিচু এলাকা ডুবে গেছে। করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, করমজল এলাকা ৪/৫ ফুট পানিতে তলিয়ে গেছে। তিনি দাবি করেন, প্রজনন কেন্দ্রের বন্যপ্রাণী অক্ষত রয়েছে।

মোংলা বন্দরের কার্যক্রম শনিবার রাত থেকে বন্ধ রয়েছে। পুরোপুরি বন্ধ রাখা হয়েছে নদীতে সব ধরনের নৌযান চলাচল। বন্দরের জেটিতে নিরাপদে রাখা হয়েছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ডের কয়েকটি যুদ্ধ জাহাজ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান জানান, কনট্রোল রুম থেকে সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে। নিরাপদ অবস্থানে রাখা হয়েছে সব বাণিজ্যিক জাহাজ ও লাইটারগুলো।

সুন্দরবনে দায়িত্বে থাকা বন কর্মকর্তা ও কর্চামচারীরা নিরাপদ এলাকায় অবস্থান নিয়েছেন। শনিবার রাতে মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছিল আবহাওয়া অফিস। এরপর আজ সকালে ৭ নম্বর বিপৎসংকেত নামিয়ে ১০ নম্বর মহাবিপৎসংকেত জারি করে আবহাওয়া অফিস।

Loading