কুবিতে শুদ্ধাচার ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশিত: ১১:১১ পূর্বাহ্ণ , ফেব্রুয়ারি ২৬, ২০২৪

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শুদ্ধাচার ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে বিতর্ক প্রতিযোগিতা ২০২৪। রবিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেল আড়াইটায় নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক অমিত দত্তের সঞ্চালনায় কলা অনুষদের কনফারেন্সে রুমে বিতর্ক প্রতিযোগিতাটি শুরু হয়।

বিতর্ক প্রতিযোগিতার বিষয়বস্তু ছিল ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মানে দূর্নীতিই প্রধান অন্তরায়।’ বিতর্কে বিজয়ী সরকার পক্ষ দল ‘ভাষা শহীদ রফিক’। সেরা বিতর্কিক হয়েছেন বিরোধী দলের নেতা ইংরেজি বিভাগের শিক্ষার্থী ফাতেহা আক্তার।

উক্ত বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, অধ্যাপক ড.মো.শামসুজ্জামান মিল্কি, সভাপতি হিসেবে ছিলেন ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোহা: হাবিবুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন,’আমি এখানে এসে আজকে অনেক আনন্দিত। আজকের বিতর্কের ফলাফল যে দিকেই যাক এইটা কোন বিষয় না। সবচেয়ে বড় কথা হলো এই ডিবেটের মাধ্যমে খুব সুন্দর একটা একাডেমিক পরিবেশ তৈরি হয়। আমি যখন বিদেশে শিক্ষকতা করতাম তখন সেখানে কোর্সের মধ্যে থাকতো আমরা কিভাবে ডিবেটের মাধ্যমে ছাত্রদের ক্যাপাসিটি বৃদ্ধি করব সেই বিষয়টি। আজকে আমরা বলতে চাই স্মার্ট বাংলাদেশ তৈরিই হচ্ছে দূর্নীতি বন্ধের জন্য। বাংলাদেশ এখন অনেক বেশি সক্ষম অনেক দিক থেকে। উচ্চ যোগ্যতা সম্পন্ন একাডেমিক কালচার তৈরির জন্য আমি শিক্ষকদের বলব প্রতি কোর্সে ডিবেটের ব্যবস্থা করতে।’

অধ্যাপক ড. মো.আসাদুজ্জামান বলেন, দুর্নীতি বলতে কি বুঝায়, তা আগে বুঝতে হবে। তারপর তা থেকে বিরত থাকতে হবে। তিনি আরও বলেন, আমরা সবসময় শুদ্ধভাবে, সুন্দরভাবে বিতর্ক উপস্থাপন করবো এতে নিজেদের যেমন উন্নতি হবে, পাশাপাশি তোমরা বিশ্ববিদ্যালয়েরও প্রতিনিধিত্ব করবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মোহা: হাবিবুর রহমান বলেন, “বঙ্গবন্ধু দুর্নীতি বন্ধের জন্য ঘোষণা দিয়েছিলেন তারই ধারাবাহিকতা তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনা দুর্নীতি বন্ধ করার জন্য চেষ্টা করে যাচ্ছেন। স্মার্ট বাংলাদেশ বির্নিমানে বড় অন্তরায় দুর্নীতি , বঙ্গবন্ধুর সোনার বাংলা, শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বাস্তাবায়নে কুবি উপাচার্য কাজ করে যাচ্ছেন। তিনি দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন।

Loading