নারী অধিকার নিয়ে প্রভার প্রতিবাদ

প্রকাশিত: ৮:৪৩ অপরাহ্ণ , মার্চ ১৯, ২০২২

পুরুষশাসিত সমাজে নারীদের জীবনপ্রণালিতে কোনো নতুনত্ব নেই। গতানুগতিক সংস্কৃতির ধারক ও বাহক হয়ে নারী সারা জীবন কাটিয়ে দেয়। এর কারণ নারীর প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি ইতিবাচক নয়। এর বিপক্ষে নানাভাবেই আওয়াজ ওঠে, অনেকে প্রতিবাদ জানান। কিন্তু দিনশেষে পরিস্থিতির খুব একটা উন্নতি দেখা যায় না। বিষয়টি নিয়ে এবার নিজের মতামত তুলে ধরলেন টিভি নাটকের জনপ্রিয় অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা।

সম্প্রতি রাজধানীতে বাসে যৌন হয়রানির শিকার হওয়া এক কলেজছাত্রী বেশ আলোচিত হয়েছেন প্রতিবাদ করার কারণে। মায়ের সঙ্গে থাকা ওই ছাত্রীর এই প্রতিবাদের প্রশংসা করেছেন অনেকেই। এবার তার পাশে দাঁড়িয়ে কথা বলেছেন প্রভাও।

যদিও সরাসরি তিনি কিছু বলেননি। কিন্তু তিনি যে সেই কলেজছাত্রীর পক্ষে লড়েছেন এটা তার পোস্ট দেখে ভক্তদের বুঝতে আর বাকি নেই।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে গোলাপি শাড়ি পরে হাতে ফুল নিয়ে একটা পোস্ট দিয়ে প্রভা লেখেন, এই পৃথিবীতে নারী হওয়া মোটেও সহজ নয়।

তিনি বলেছেন, কোনো নারীর ডিভোর্স হলে বলা হয়, মেয়েটাই স্বামীকে ধরে রাখতে পারেনি। ধর্ষণের শিকার হলে প্রশ্ন ওঠে, কী পোশাক পরেছিল? কোনো নারী যদি ধন-সম্পদ অর্জন করে, তাহলে বলা হয় ‘পতিতা’! সন্তান খারাপ কাজ করলে, সব দোষ মায়ের, কারণ মা-ই সন্তানকে নষ্ট করেছে

নারী বিদ্বেষের আরও কিছু উদাহরণ যুক্ত করেছেন প্রভা। যেমন- ছেলে সন্তান জন্ম না হলে, তারই দোষ, গর্ভে কোনো ছেলে নাই! বিধবা হলে, সে তার স্বামীকে মেরে ফেলেছে সম্পদের জন্য। গার্হস্থ্য নির্যাতনের শিকার হলেও নারীর দিকে ওঠে অভিযোগের আঙুল।

এসব পরিস্থিতির মধ্য দিয়েই বেঁচে থাকেন নারীরা। এগুলো পরিহার করে তাদের প্রতি সম্মান জানানোর অনুরোধ করেন প্রভা।

Loading