‘শেষ বিশ্বকাপ’ মনে করেই খেলবেন নেইমার!

প্রকাশিত: ১০:৩২ পূর্বাহ্ণ , নভেম্বর ১৩, ২০২২

বয়স এখন ৩০ বছর। কাতার বিশ্বকাপের পর আরেকটি বৈশ্বিক আসরে খেলার চেষ্টা তিনি করতেই পারেন। তবে ব্রাজিলিয়ান তারকা নেইমারের কথায় ইঙ্গিত, কাতারের আসরটিই হতে পারে তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। বিশ্ব মঞ্চে ট্রফি উঁচিয়ে ধরার লক্ষ্যে নিজেকে উজাড় করে দিতে চান পিএসজির এই ফরোয়ার্ড।

অনেকটা সময় ধরেই ব্রাজিলের প্রাণভোমরা নেইমার। আক্রমণভাগের মূল কাণ্ডারিও তিনিই। কিন্তু বড় টুর্নামেন্টে বারবার একরাশ হতাশা নিয়ে ফিরতে হয়েছে তাকে। বিশ্বকাপ বা কোপা আমেরিকা- এখনও দেশের হয়ে বড় কোনো আসরে শিরোপার স্বাদ পাওয়া হয়নি নেইমারের।

ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপ খেলার অপেক্ষায় থাকা নেইমার ব্রাজিলের সংবাদমাধ্যম ‘ও গ্লোবো’-তে শনিবার প্রকাশিত সাক্ষাৎকারে জানান, কাতারের পর আরেকটি বৈশ্বিক আসরে খেলার ব্যাপারে তিনি নিশ্চিত নন।

নেইমার বলেন, “আমি শেষ বিশ্বকাপ মনে করেই খেলব। আমার বাবার সঙ্গে আমি সবসময় কথা বলি। আমরা সবসময় বলি, প্রতিটি ম্যাচই যেন শেষ ম্যাচ ধরে খেলি। কারণ, আগামীকাল কী হবে, কেউ জানি না।”

ব্রাজিল তারকা আরও বলেন, “আমি আরেকটি বিশ্বকাপ খেলার নিশ্চয়তা দিতে পারব না। সত্যিই জানি না (পরের আসরে খেলব কি-না)। আমি এবার শেষ মনে করেই খেলব। হয়তো আমি আরেকটি বিশ্বকাপে খেলব, হয়তো খেলব না। এটা অনেক কিছুর ওপর নির্ভর করছে। কোচ পরিবর্তন হবে, জানি না সেই কোচ আমাকে পছন্দ করবে কি-না।”

কাতার বিশ্বকাপের পর ব্রাজিল দলের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা আগেই দিয়েছেন তিতে। তবে নতুন কোচের নাম এখনও ঘোষণা করেনি তারা।

এদিকে, ব্রাজিল এ পর্যন্ত বিশ্বকাপ জিতেছে রেকর্ড সংখ্যক পাঁচবার। যার সর্বশেষটি ছিল সেই ২০০২ সালে। এরপর আরও চারটি আসর কেটে গেছে, এর কোনোটিতে ফাইনালেও উঠতে পারেনি তারা।

১৮ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলে অভিষিক্ত নেইমার জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত গোল করেছেন ৭৫টি। কিংবদন্তি পেলের ৭৭ গোলের রেকর্ড ছাপিয়ে শীর্ষে যাওয়াটা তাই সময়ের ব্যাপার মাত্র।

যদিও রেকর্ড নিয়ে ভাবেন না বলেই দাবি নেইমারের। উল্টো তার কণ্ঠে ফুটে উঠল পূর্বসূরির প্রতি শ্রদ্ধা, “এটি আমার স্বপ্নের চেয়ে, কল্পনার চেয়েও বেশি কিছু। আমি কখনোই রেকর্ড নিয়ে ভাবিনি, আমি কখনোই কাউকে ছাড়িয়ে যেতে চাইনি, রেকর্ড ভাঙতে চাইনি। আমি সবসময় শুধু ফুটবল খেলতে চেয়েছি।”

নেইমার বলেন, “পেলে মানেই ফুটবল। পেলে আমাদের দেশের জন্য সবকিছু। তার প্রতি আমার অগাধ শ্রদ্ধা আছে।”

এদিকে, ২০২১ সালে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হারের পর থেকেই অবশ্য অপরাজিত আছে ব্রাজিল দল। ক্লাব পিএসজির হয়ে দারুণ ছন্দে আছেন নেইমার নিজেও। এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখনও পর্যন্ত ১৯ ম্যাচে তার গোল ১৫টি, সঙ্গে অ্যাসিস্ট ১২টি।

এবারের বিশ্বকাপে তাদের অনেক দূর যাওয়ার সম্ভাবনা আছে বলেই বিশ্বাস করেন সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড। নেইমার বলেন, “আমি এই বিশ্বকাপটা খেলতে চাই। নিজেকে উজাড় করে দিতে চাই। কারণ, আমার বিশ্বাস আমাদের অনেক দূর যাওয়ার সম্ভাবনা আছে। যদিও অনেক মানুষ আমাদের ওপর আস্থা রাখছে না। আমরা তাদের ভুল প্রমাণ করব। আমাদের এই দলে অনেক ভালো কিছু আছে। আমি নিজেদেরকে অনেক দূর দেখতে পাচ্ছি।”

আগামী ২৫ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়েই কাতার বিশ্বকাপ শুরু করবে ব্রাজিল দল। শুক্রবার রাতে ম্যাচটি শুরু হবে রাত ১টায়।