যেভাবে চলছে একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম

প্রকাশিত: ৫:৫৮ অপরাহ্ণ , আগস্ট ২২, ২০২০

এসএসসি বা সমমানে উত্তির্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমের প্রথম ধাপের অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। চলতি বছরের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ১৭ লাখ শিক্ষার্থীর মধ্যে এ ধাপে ভর্তির জন্য আবেদন করেছে ১৩ লাখ শিক্ষার্থী। প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদনই করেনি এ ধাপে। তাদের জন্য পরবর্তী সময়ে আরও দুই ধাপে আবেদনের সুযোগ থাকছে।

জানা যায়, ৯ আগস্ট ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন অনলাইনে আবেদন জমা নেওয়ার কার্যক্রম শুরু হয়েছিল। গত ২০ জুলাই আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত এ সূচি প্রকাশ করা হয়।

সূচি অনুযায়ী, প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট মঙ্গলবার রাত ৮টায়। শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে প্রথম পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে) করতে হবে ২৬ আগস্ট বুধবার থেকে ৩০ আগস্ট রোববার রাত ৮টা পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ ৩১ আগস্ট সোমবার থেকে চলবে ২ সেপ্টেম্বর বুধবার রাত ৮টা পর্যন্ত। পছন্দের ক্রম অনুসারে প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে ৪ সেপ্টেম্বর শুক্রবার রাত ৮টায়। আর দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে একই রাত ৮টাতেই। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে দ্বিতীয় পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে) ৫ সেপ্টেম্বর শনিবার থেকে ৬ সেপ্টেম্বর রোববার বিকেল ৫টা পর্যন্ত। তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাত ৮টায়। তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে তৃতীয় পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে) ১১ সেপ্টেম্বর শুক্রবার থেকে ১২ সেপ্টেম্বর শনিবার রাত ৮টা পর্যন্ত। আর কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ হবে ১৩ সেপ্টেম্বর রোববার সকাল ৮টায়। ভর্তি চলবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

আবেদন ফি রকেট, বিকাশ, নগদ, সোনালী ই-সেবা, সোনালী ওয়েব পেমেন্ট’র  জমা দেওয়া যাবে। শিক্ষার্থীদের http://www.xiclassadmission.gov.bd অনলাইনে আবেদন করতে হবে।

একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৫টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে হবে। তবে সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে পারবে। মেধা এবং পছন্দক্রম অনুসারে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে। আবেদন ফি ১৫০ টাকা। এই ফি শিক্ষার্থীকে তার এসএসসি ও সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল উল্লেখ করে আবেদন করতে পারবেন। একাদশে ভর্তির জন্য সব শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, সংশ্লিষ্ট অপারেটরকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশ দেয়া হয়েছে। চলতি বছর একাদশ শ্রেণিতে ভর্তির শিক্ষার্থীরা শুধুমাত্র অনলাইনে আবেদনের সুযোগ পাচ্ছেন। শিক্ষার্থীদের অগোচরে আবেদন করিয়ে নেয়া বন্ধ করতে চলতি বছর এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বন্ধ করা হয়েছে।

উল্লেখ্য, গত মার্চ মাসের শুরুতে এসএসসি ও সমমানের পরীক্ষা শেষ হলেও দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় ফল প্রকাশ করতে দেরি হয়। গত ১০ মে থেকে একাদশে ভর্তির প্রক্রিয়া শুরুর ঘোষণা দিয়ে ভর্তি নীতিমালা জারি করা হলেও নির্ধারিত সময়ে ফল প্রকাশ করা সম্ভব হয়নি। গত ৩১ মে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

Loading